Advertisement
১৯ এপ্রিল ২০২৪
PF

আধার যুক্ত না-থাকলে জমা নয় পিএফের টাকা

যত দিন না আধার যুক্ত হচ্ছে, তত দিন পিএফ থেকে আগাম বাবদ বা অবসরের পর টাকা তোলা-সহ কোনও পরিষেবা কর্মীরা পাবেন না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২১ ০৬:৫৯
Share: Save:

এ বার থেকে প্রভিডেন্ট ফান্ডের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বরের (ইউএএন) সঙ্গে আধার যুক্ত করা না-থাকলে পিএফের ঘরে জমা পড়বে না এই খাতে কর্মীর টাকা। তা রাখা থাকবে নিয়োগকারীর কাছেই। পিএফ দফতরের নির্দেশিকা অনুসারে, কর্মীর অংশের জমা টাকার সঙ্গে সংস্থার দেয় টাকা যোগ করে আধার সংযুক্তির পরেই তা পিএফে কর্মীর অ্যাকাউন্টে জমা দিতে পারবে নিয়োগকারী। টাকা জমা না-পড়লেও তার সুদ থেকে বঞ্চিত হবেন না সংশ্লিষ্ট কর্মী। তা মেটাবে পিএফ দফতরই। তবে যত দিন না আধার যুক্ত হচ্ছে, তত দিন পিএফ থেকে আগাম বাবদ বা অবসরের পর টাকা তোলা-সহ কোনও পরিষেবা কর্মীরা পাবেন না। এই ব্যবস্থা চালু হয়েছে ১ জুন থেকে।

এমনিতে নিয়ম অনুযায়ী, ১ জুন থেকে পিএফ-এ কর্মীর অংশের কাটা টাকার সঙ্গে সংস্থার দেয় টাকা যোগ করে ১৫ জুলাইয়ের মধ্যে পিএফ দফতরে ইলেকট্রনিক চালান কাম রিটার্ন (ইসিআর) ব্যবস্থায় জমা দেওয়ার কথা নিয়োগকারীর। কিন্তু নতুন নিয়মে কর্মীর ইউএএনের সঙ্গে আধার কার্ড যুক্ত না-থাকলে সেই টাকা আর আপনা থেকে জমা পড়বে না। মে মাসের কাটা টাকা ১৫ জুনের মধ্যে জমা দিতে অবশ্য অসুবিধা হবে না।

প্রভিডেন্ট ফান্ডের আঞ্চলিক কমিশনার অভিষেক কুমার জানান, কেন্দ্র পিএফের পেনশন তহবিলে ১.৬% টাকা ভর্তুকি দেয়, তাই এ ক্ষেত্রে আধার সংযুক্তি বাধ্যতামূলক করার নির্দেশ আইন মেনেই দেওয়া হয়েছে। তিনি বলেন, ‘‘এ নিয়ে সচেতনতা গড়ে তুলতে সংবাদপত্রে নতুন ব্যবস্থা চালুর কথা জানিয়ে বিজ্ঞাপন দেওয়া হয়েছে। পাশাপাশি, নিয়োগকারী ও শ্রমিক সংগঠনগুলিকেও তা জানানো হচ্ছে। যাতে তারাও এ নিয়ে উদ্যোগী হয়।’’

অভিষেকবাবুর কথায়, করোনা আবহে পিএফের টাকা তোলার বিশেষ সুবিধা দেওয়া হয়েছে। নেটে যার আবেদন ছাড়া পিএফের অন্যান্য পরিষেবাও মেলে। যে কারণে আধার সংযুক্তি দ্রুত সেরে রাখা জরুরি। আর আধার তথ্যে ভুল থাকলে প্রথমেই তা সংশোধন করতে রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

aadhaar card PF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE