Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Laptops

ওষুধ, ল্যাপটপ তৈরিতেও আর্থিক উৎসাহ

ফলে দেশে সেগুলি তৈরির জন্য লগ্নি করলে দু’টি ক্ষেত্র মিলিয়ে ২২ হাজার কোটি টাকারও বেশি আর্থিক সুবিধা দেবে কেন্দ্র।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২১ ০৫:৪৭
Share: Save:

চওড়া হচ্ছে উৎপাদন ভিত্তিক আর্থিক উৎসাহ প্রকল্পের (প্রোডাকশন লিঙ্কড ইনসেন্টিভ বা পিএলআই) পরিধি। দেশে মোবাইল ও টেলিকম শিল্পের যন্ত্রাংশ তৈরির আগ্রহ বাড়াতে আগেই সেগুলিকে পিএলআইয়ের আওতায় আনা হয়েছে। বুধবার ল্যাপটপ, ট্যাবলেট, কম্পিউটার, সার্ভারের মতো তথ্যপ্রযুক্তির হার্ডওয়্যার পণ্য ও ওষুধ শিল্পকেও এই প্রকল্পের আওতায় নাম লেখানোর প্রস্তাবে সায় দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। ফলে দেশে সেগুলি তৈরির জন্য লগ্নি করলে দু’টি ক্ষেত্র মিলিয়ে ২২ হাজার কোটি টাকারও বেশি আর্থিক সুবিধা দেবে কেন্দ্র।

তথ্যপ্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, ২০১৯-২০ সালকে ভিত্তিবর্ষ ধরে এ দেশে তথ্যপ্রযুক্তির হার্ডওয়্যার পণ্য তৈরির জন্য নতুন লগ্নি করলে পাঁচ বছরে ৭৩২৫ কোটি টাকার আর্থিক সুবিধা পাবে সংস্থা। তাঁর দাবি, এর হাত ধরে প্রায় ২৭০০ কোটি লগ্নি আসবে। কর্মসংস্থান হবে ১.৮০ লক্ষ। ওষুধ ক্ষেত্রে লগ্নির জন্য ২০২০-২১ থেকে ২০২৮-২৯ সাল পর্যন্ত ১৫,০০০ কোটির সুবিধা দেওয়া হবে। সেই সূত্রে কেন্দ্রের আশা, প্রায় ১৫,০০০ কোটি টাকার নতুন লগ্নি ঢুকবে দেশে। প্রত্যক্ষ ভাবে ২০ হাজার,
পরোক্ষে ৮০ হাজার কাজ তৈরি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE