• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অর্থনীতিতে ধাক্কা ৮ লক্ষ কোটি টাকার

Economy
প্রতীকী ছবি।

করোনা মোকাবিলায় লকডাউন ও পারস্পরিক দূরত্ব বজায় রাখা ছাড়া যে উপায় নেই, তা মেনেছে সমস্ত মহল। আইএমএফ-ও বলেছে, জীবন এবং জীবিকার মধ্যে জীবনেরই অগ্রাধিকার। কিন্তু বিশ্বের বৃহত্তম লকডাউন দেখা ভারতের অর্থনীতিকে কতটা ক্ষতি স্বীকার করতে হবে, তার হিসেব কষাও শুরু হয়েছে। বিশেষজ্ঞ সংস্থাগুলির মতে, ২৫ মার্চ থেকে শুরু হওয়া তিন সপ্তাহের লকডাউনেই ভারতের অর্থনীতির ক্ষতি হতে পারে ৭ থেকে ৮ লক্ষ কোটি টাকা। 

সেন্ট্রাম ইনস্টিটিউশনাল রিসার্চ বলছে, ঠিক যখন ভারতের অর্থনীতির ঘুরে দাঁড়ানোর লক্ষণ দেখা যাচ্ছিল, তখনই সব ওলটপালট করে দিয়েছে করোনা। স্তব্ধ হয়েছে অন্তত ৭০% আর্থিক কার্যকলাপ। ফলে চলতি অর্থবর্ষে দেশে বৃদ্ধির হার নামতে পারে তলানিতে। আবার অ্যাকিউট রেটিংস অ্যান্ড রিসার্চের হিসেব, লকডাউনের ফলে দিনে ৩৫,০০০ কোটি টাকার ক্ষতি স্বীকার করতে হচ্ছে ভারতীয় অর্থনীতিকে। এর আগে গত এবং চলতি অর্থবর্ষে ভারতের বৃদ্ধির পূর্বাভাস বিপুল ভাবে ছাঁটাই করেছে বিভিন্ন মূল্যায়ন সংস্থা। 

এই ধাক্কা সামলাতে কেন্দ্রের কাছে একগুচ্ছ দাবি পেশ করেছে বিভিন্ন বণিকসভা। অ্যাসোচ্যামের বক্তব্য, মূল্যায়ন কমার আশঙ্কায় প্রভাবিত না-হয়ে আরও এক দফা ত্রাণ প্রকল্প আনুক কেন্দ্র। নিশ্চিত করুক রিজার্ভ ব্যাঙ্কের সুদ ছাঁটাইয়ের সুফল যেন পৌঁছয় বিভিন্ন ক্ষেত্রে। সিআইআইয়ের পরামর্শ, দেশে লকডাউন তোলা হোক ধাপে ধাপে। 

 

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন