Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Quad summit

Quad summit: ব্রিকসের পরে কোয়াডেও উপস্থিত ভারত

আবার আগামী ২৪ তারিখ টোকিওতে বসছে কোয়াড। যার সদস্য রাষ্ট্র আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান এবং ভারত।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ মে ২০২২ ০৮:০৩
Share: Save:

বর্তমান ভূকৌশলগত পরিস্থিতিতে দ্বিধা বিভক্ত বিশ্ব। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পরে মুখোমুখি দাঁড়িয়ে গিয়েছে এক দিকে আমেরিকা এবং পশ্চিমি দেশগুলি, অন্য দিকে রাশিয়া ও চিন। তাৎপর্যপূর্ণ ভাবে ছ’দিনের ব্যবধানে দু’টি গোষ্ঠীর বৈঠক, যার দু’টিতেই উপস্থিত ভারত। বৃহস্পতিবার ব্রিকস-এর বিদেশ মন্ত্রকের বৈঠক হল, যাতে চিন এবং রাশিয়া ছাড়া রয়েছে ভারত, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকা। আবার আগামী ২৪ তারিখ টোকিওতে বসছে কোয়াড। যার সদস্য রাষ্ট্র আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান এবং ভারত।

বৃহস্পতিবার ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে ব্রিকস গোষ্ঠীর বৈঠকে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই এবং রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ-এর উপস্থিতিতেই ইউক্রেনে যুদ্ধের প্রসঙ্গ তুলেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। বৈঠকের পর বিবৃতিতে বলা হয়েছে, ‘বৃহস্পতিবার মন্ত্রীরা ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন ও রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে আলোচনাকে সমর্থন করেছেন। এই সংঘাতের ফলে খাদ্য এবং জ্বালানির বিশ্বজোড়া নেতিবাচক প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তাঁরা।’

সূত্রের খবর, ব্রিকসভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদের সঙ্গে আলোচনায় বিদেশমন্ত্রী জয়শঙ্কর অতিমারি পরবর্তী ক্ষত মেরামতির দিকে জোর দিয়েছেন। সেই সঙ্গে বিশ্বজুড়ে পণ্য সরবরাহ ব্যবস্থাকে শক্তিশালী করার উপরেও গুরুত্ব আরোপ করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Quad summit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE