Advertisement
২৩ এপ্রিল ২০২৪
India

Business: ভারতের সঙ্গে বাণিজ্যে আমেরিকা টপকাল চিনকে

ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজ়েশনের ভাইস প্রেসিডেন্ট খালিদ খান বলেছেন, ভারত ক্রমশ বিশ্বাসযোগ্য বাণিজ্য সহযোগী হয়ে উঠছে।

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মে ২০২২ ০৭:৩৭
Share: Save:

আমেরিকার সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক ব্যবসার পরিমাণ চিনকে ছাপিয়ে গেল। বহু বছর ধরে দ্বিপাক্ষিক ব্যবসার নিরিখে চিনই ছিল ভারতের সবচেয়ে বড় সহযোগী। দু’দেশের মধ্যে ক্রমর্ধমান বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির ফলেই এটা হয়েছে বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি বাণিজ্য মন্ত্রক ২০২১-২২ সালের যে হিসাব পেশ করেছে, তাতে দেখা যাচ্ছে, দু’দেশের মোট বাণিজ্যের পরিমাণ ১১ হাজার ৯৪২ কোটি ডলারে পৌঁছেছে। তার ঠিক আগের অর্থবর্ষ, অর্থাৎ ২০২০-২১ সালে এই দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ৮০০ কোটি ৫১ লক্ষ ডলার। বাণিজ্য মন্ত্রকের তথ্য জানাচ্ছে, আমেরিকায় রফতানি আগের অর্থবর্ষের ৫১০ কোটি ৬২ লক্ষ ডলার থেকে ২০২১-২২ অর্থবর্ষে বে়ড়ে দাঁড়িয়েছে ৭৬০ কোটি ১১ লক্ষ ডলার। এই সময় কালে আমদানির পরিমাণ ২০২০-২১ সালের ২৯০ কোটি ডলার থেকে বেড়ে দাঁড়িয়েছে ৪৩০ কোটি ৩১ লক্ষ ডলার। ২০২১-২২ অর্থবর্ষে চিনের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক ব্যবসার পরিমাণ ১১ হাজার ৫০০ কোটি ৪২ লক্ষ ডলার হয়েছে। এর আগের অর্থবর্ষে, অর্থাৎ ২০২০-২১ সালে এই দ্বিপাক্ষিক ব্যবসার পরিমাণ ছিল ৮৬০ কোটি ৪০ লক্ষ ডলার। মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, ভারত থেকে চিনে রফতানির পরিমাণ ২০২০-২১ অর্থবর্ষে ২১০ কোটি ১৮ লক্ষ ডলার ছিল। ২০২১-২২ অর্থবর্ষে সেই রফতানির পরিমাণ সামান্য বেড়ে হয়েছে ২১০ কোটি ২৫ লক্ষ ডলার। অন্য দিকে চিন থেকে আমদানির পরিমাণ ২০২০-২১ সালে ৬৫০ কোটি ২১ লক্ষ ডলার থেকে এক লাফে বেড়ে হয়েছে ৯৪০ কোটি ১৬ লক্ষ ডলার। দু’দেশের বাণিজ্য ঘাটতির পরিমাণ ২০২০-২১ সালের ৪৪০ কোটি ডলার থেকে বেড়ে ২০২১-২২ সালে হয়েছে ৭২০ কোটি ৯১ লক্ষ ডলার।

বাণিজ্য বিশেষজ্ঞরা মনে করছেন, আমেরিকার সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যের এই বৃদ্ধি আগামী বছরগুলিতেও চলবে, কারণ নয়াদিল্লি ও ওয়াশিংটন দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজ়েশনের ভাইস প্রেসিডেন্ট খালিদ খান বলেছেন, ভারত ক্রমশ বিশ্বাসযোগ্য বাণিজ্য সহযোগী হিসেবে আত্মপ্রকাশ করছে। আন্তর্জাতিক সংস্থাগুলি সরবরাহের জন্য শুধু মাত্র চিনের উপরে নির্ভরতা কমিয়ে তাদের ব্যবসা ভারতের মতো দেশগুলির সঙ্গে বাড়াচ্ছে। তিনি বলেন, ‘‘আগামী বছরগুলিতে ভারত ও আমেরিকার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়তে থাকবে। আমেরিকার উদ্যোগে ভারত-প্রশান্ত মহাসাগরীয় বাণিজ্য পরিকাঠামো (আইপিইএফ)-এ ভারত যোগদান করেছে এবং এর ফলে অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার হবে।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

India america China Business
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE