Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Nirmala Sitharaman

Nirmala Sitharaman: রাশিয়ায় নিষেধাজ্ঞা ভোগাচ্ছে, দাবি নির্মলার

অর্থমন্ত্রীর দাবি, ‘‘দশকের পর দশক ধরে আমাদের মতো দেশ যেখান থেকে তেল কেনে, রাশিয়ার উপরে নিষেধাজ্ঞা সেখানে আচমকাই ভিড় বাড়িয়েছে।”

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৯ মে ২০২২ ০৫:১৫
Share: Save:

ইউক্রেনে আগ্রাসনের জন্য রাশিয়ার উপরে আর্থিক নিষেধাজ্ঞা জারি হওয়া সত্ত্বেও সেখান থেকে ভারতের সস্তায় অশোধিত তেল কেনা নিয়ে তৈরি হয়েছে কূটনৈতিক জটিলতা। এই প্রসঙ্গে ফের অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের দাবি, রাশিয়ায় নিষেধাজ্ঞা এ দেশকে সমস্যা ফেলেছে। কারণ বরাবর যারা মস্কোর তেল কিনত, তারা এ বার বিকল্প খুঁজতে খুঁজতে ভারতের ‘বাস্কেট’-এ ভাগ বসাতে দৌড়চ্ছে। যে বাস্কেটের ৮০-৮৫ শতাংশ অশোধিত তেল আসে পশ্চিম এশিয়া থেকে। নির্মলার মতে, এই ঠিকানা বদল ভারতের বাস্কেটে দামের চাপ বাড়াচ্ছে।

বিশ্ব বাজারে তেলের দাম বহু দিন ধরে ব্যারেল পিছু ১০০ ডলারের উপরে। এই অবস্থায় পশ্চিমি দুনিয়া রাশিয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করলেও, ভারত মস্কোর থেকে তেল কেনা বাড়িয়েছে। কারণ তারা অনেক সস্তায় বিক্রি করছে। তবে বিষয়টি নিয়ে অসন্তুষ্ট আমেরিকা, ইউরোপ। নির্মলা এ দিন ফের স্পষ্ট করে দিয়েছেন, যেখানে সস্তায় মিলবে সেখান থেকেই জ্বালানি কিনবে নয়াদিল্লি।

অর্থমন্ত্রীর দাবি, ‘‘দশকের পর দশক ধরে আমাদের মতো দেশ যেখান থেকে তেল কেনে, রাশিয়ার উপরে নিষেধাজ্ঞা সেখানে আচমকাই ভিড় বাড়িয়েছে। কাজেই জোগান এবং দামের শর্তগুলি আমাদের উপরে প্রভাব ফেলছে। কম দামে তেল কেনা আমাদের অধিকার। আমরা আগেও বলেছি, যেটা আমাদের জন্য ভাল হবে সেটাই করব। আমাদের কম দামে জ্বালানি প্রয়োজন। সেটা পাওয়া গেলে কিনব না কেন?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirmala Sitharaman Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE