Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Retail Business

Retail Business: চাকা ঘুরছে, কিন্তু খুচরো ব্যবসার চিন্তা যাচ্ছে না

বিপুল কর্মসংস্থানের সূত্র খুচরো ব্যবসা প্রথম দফার সংক্রমণের সময় লকডাউনের জেরে মুখ থুবড়ে পড়েছিল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২১ ০৭:৪৮
Share: Save:

করোনার দ্বিতীয় ঢেউ সামলে ওঠার পরে দেশের বিভিন্ন জায়গায় বিধিনিষেধ কিছুটা শিথিল হয়েছে। দোকানপাট, শপিং মল খোলা রাখার সময়ও বেড়েছে। ফলে জুলাইয়ে খুচরো ব্যবসা প্রাক-করোনা পর্বের প্রায় ৭২% ছুঁয়ে ফেলেছে বলে জানিয়েছে রিটেলার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (আরএআই)। নতুন করে কোনও বিধিনিষেধ না-বসলে এবং ব্যবসা সুষ্ঠু ভাবে চালু থাকলে উৎসবের মরসুমে চাকা আরও অনেকটা ঘুরবে বলেও আশাবাদী তারা। তবু আশঙ্কা যাচ্ছে না ব্যবসায়ী মহলের। অনেকেই বলছেন, তৃতীয় ঢেউয়ের চোখরাঙানি নিয়ে চিন্তা থাকছেই। বিশেষত কিছু দেশে যেখানে ফের সংক্রমণ বাড়ছে।

বিপুল কর্মসংস্থানের সূত্র খুচরো ব্যবসা প্রথম দফার সংক্রমণের সময় লকডাউনের জেরে মুখ থুবড়ে পড়েছিল। সেই ধাক্কা সামলে যখন ফের কেনাকাটা বাড়ছিল তখনই আছড়ে পড়ে দ্বিতীয় ঢেউ। তবে আরএআইয়ের সমীক্ষা বলছে, জুনের চেয়ে জুলাইতে বিক্রিতে কিছুটা গতি এসেছে। এ বছরের জুন ও জুলাইয়ের সঙ্গে ২০১৯ সালের একই সময়ের তুলনা করেছে তারা। সেই সমীক্ষা অনুযায়ী, এ বছর জুনের ব্যবসা ২০১৯ সালের জুনের ৫০% ছুঁয়েছে। জুলাইতে তা বেড়ে হয়েছে ৭২%।

জুলাইয়ের হিসেবে ব্যবসা সব থেকে চাঙ্গা হয়েছে দক্ষিণ ভারতে। তার হার ছুঁয়েছে ২০১৯ সালের প্রায় ৮২%। ওই বছরের তুলনায় উত্তরাঞ্চলে ব্যবসা ফিরেছে ৭৮%, পূর্বাঞ্চলে ৬৯%, পশ্চিমাঞ্চলে ৫৭%। আরএআইয়ের দাবি, মহারাষ্ট্রে কড়াকড়ি বেশি হওয়ায় পশ্চিম ভারতে পুনরুজ্জীবনের গতি কিছু কম।

খুচরো ব্যবসার বিভিন্ন ক্ষেত্রের মধ্যে দ্রুত পরিষেবা দেয় এমন রেস্তরাঁ ব্যবসা ঘুরে দাঁড়িয়েছে সব থেকে বেশি। তা পৌঁছেছে ২০১৯ সালের ব্যবসার প্রায় ৯৭ শতাংশে। বস্ত্রের ব্যবসা ফিরেছে ৬৩%, জুতোর ৭২%, গয়নার ৬৯%। ‘বিউটি-ওয়েলনেস-পার্সোনাল কেয়ার’ বা সাজ-সজ্জার ক্ষেত্রে ছন্দে ফেরার হার ৫০%। বাকিটার জন্য আপাতত ভরসা তাই উৎসবের মরসুম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Retail Business financial crisis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE