Advertisement
২৫ মে ২০২৪
Rail Budget

বাজেটের ইতিহাসে সর্বোচ্চ বরাদ্দ পেল রেল, আর কী কী নতুন ঘোষণা নির্মলার? এক নজরে রেল বাজেট

বাজেটে ভারতীয় রেলের জন্য ২.৪ লক্ষ কোটি টাকার বরাদ্দ ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ২০১৩-১৪ সালের তুলনায় এই বরাদ্দ বেড়ে হল ৯ গুণ।

the rail budget allocation in Indian Budget 2023-24.

বাজেট পেশ করতে গিয়ে নির্মলা বলেছেন, ‘‘এর আগে কখনও ভারতীয় রেল এত বরাদ্দ পায়নি।’’ ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:০৪
Share: Save:

লক্ষ্য যখন মধ্যবিত্ত, তখন কেন্দ্রীয় বাজেটে মধ্যবিত্তের ভরসা ভারতীয় রেল ভাল বরাদ্দ পাবে না, তা কি হয়! কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকারের দ্বিতীয় জমানার শেষ বাজেটে তাই রেলের গুরুত্ব বাড়তে চলেছে তা অনুমান করেছিলেন অর্থনীতিবিদদের একাংশ। কিন্তু বুধবার সেই অনুমানকে টপকে গিয়ে রেলের জন্য বড় বরাদ্দ ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। অর্থমন্ত্রীর বার্ষিক খেরোর খাতায় ভারতীয় রেলের জন্য বরাদ্দ হল ২ লক্ষ ৪০ হাজার কোটি টাকা। যা ভারতের ইতিহাসে রেলের পাওয়া সর্বোচ্চ ব্যয় বরাদ্দ। শুধু তাই নয়, এই বরাদ্দ কেন্দ্রে মোদী জমানা শুরু হওয়ার আগে রেলের পাওয়া বরাদ্দের ৯ গুণ।

কেন্দ্রে মোদী ২.০ সরকারের এটাই শেষ পূর্ণাঙ্গ বাজেট। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে আর পূর্ণাঙ্গ বাজেট পেশের সুযোগ পাবে না এই সরকার। ‘শেষ’ বাজেটে তাই দেশের মধ্যবিত্তদের ভরসাযোগ্য যান রেলে বিপুল বরাদ্দ ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। বাজেট পেশ করতে গিয়ে নির্মলা বলেছেন, ‘‘এর আগে কখনও ভারতীয় রেল এত বরাদ্দ পায়নি।’’

বস্তুত ২০১৪ সাল পর্যন্ত রেলের মূলধনী খরচ ছিল বছরে ৪৫ হাজার ৯৮০ কোটি টাকা। কিন্তু গত কয়েক বছরে রেলে সংক্রান্ত বেশ কিছু প্রকল্প হাতে নিয়েছে কেন্দ্র। রেলকে দেশের জাতীয় আর্থিক উন্নতির ইঞ্জিন হিসাবে প্রতিষ্ঠা করার কথাও বলেছেন প্রধানমন্ত্রী মোদী। ফলে রেলের বরাদ্দ ব্যয় অনেকখানি বৃদ্ধি পাওয়ারও কথা। তার জন্যই এই বিপুল বরাদ্দ বলে মনে করছেন অর্থনীতিবিদেরা।

বাজেট বক্তৃতায় অবশ্য রেল প্রসঙ্গে এর বেশি কিছু বলেননি নির্মলা। তবে তাঁর বাজেটের ‘খাতা’ থেকে জানা গিয়েছে রেল সংক্রান্ত অন্যান্য পরিকল্পনার বিশদ। ভারতীয় রেলের জন্য কী কী পরিকল্পনা নিয়েছেন নির্মলা? সংবাদ সংস্থা সূত্রে খবর, এ বারের বাজেটে নতুন রেলপথ তৈরি, আরও রেলপথের বৈদ্যুতিকরণ, রেলস্টেশন এবং ট্রেনের পরিচ্ছন্নতা, রেলের পরিকাঠামোর উন্নতি, রেল সুরক্ষা ব্যবস্থা, নতুন আরও বন্দে ভারত ট্রেন, বুলেট ট্রেন এবং হাইড্রোজেন জ্বালানিতে ট্রেন চালানোর খাতে খরচ করা হবে বরাদ্দ অর্থ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE