Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Indian Railways

IRCTC: কম খরচে কেদার-বদ্রী নিয়ে যাবে রেল, সঙ্গে গঙ্গোত্রী, যমুনোত্রী, বিমানে যাতায়াত

১৪ মে শুরু হয়ে রেলের চারধাম যাত্রা শেষ হবে ২৫ মে। ১২ দিন ও ১১ রাতের এই সফরের জন্য তিনজনের দল হলে মাথাপিছু খরচ হবে ৫৮ হাজার ৯০০ টাকা।

চারধাম সফর শুরু ১৪ মে।

চারধাম সফর শুরু ১৪ মে। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২২ ১৭:২৩
Share: Save:

মে মাসে চারধাম যাত্রার আয়োজন করছে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি)। সস্তায় চারধাম যাত্রা ভ্রমণের সূচি ও খরচ ঘোষণা করেছে সংস্থা। আইআরসিটিসি জানিয়েছে, কম খরচের এই সফর কেন্দ্রীয় সরকারের ‘দেখো আপনা দেশ’ প্রকল্পের অধীনে হবে।

পাহাড়ের কোলে কেদারনাথ, বদ্রীনাথ, গঙ্গোত্রী, যমুনোত্রী। এই চার তীর্থস্থান মিলিয়েই চারধাম যাত্রায় অংশ নেন বহু পর্যটক। আবার সনাতন বিশ্বাস থেকেও মোক্ষলাভের জন্য বহু মানুষ চারধাম যাত্রায় অংশ নেন। গত দু’বছর করোনা পরিস্থিতির কারণে অনেকেই ইচ্ছা থাকলেও চারধাম যাত্রায় অংশ নিতে পারেননি। এ বার করোনা সংক্রমণের হার অনেকটাই কমে যাওয়ায় অনেক পর্যটক মিলবে বলেই আশা করছে আইআরসিটিসি। সংস্থার দাবি, তারা সাধারণ খরচের তুলনায় অনেক কম টাকাতেই পুণ্যার্থী থেকে পর্যটকদের জন্য এই সফরের আয়োজন করছে।

১৪ মে শুরু হয়ে রেলের চারধাম যাত্রা শেষ হবে ২৫ মে। ১২ দিন ও ১১ রাতের এই সফরের জন্য তিনজনের দল হলে মাথাপিছু খরচ হবে ৫৮ হাজার ৯০০ টাকা। তবে তিনজনের এই প্যাকেজ ছাড়াও কেউ সফরে অংশ নিতে পারেন। সে ক্ষেত্রে একজনের জন্য খরচ হবে ৭৭ হাজার ৬০০ টাকা আর দু’জনের জন্য মাথাপিছু ৬১ হাজার ৪০০ টাকা। এ ছাড়াও ভ্রমণের সময় পর্যটকদের জন্য বিনামূল্য প্রাতঃরাশ ও রাতের খাবার পরিবেশন করা হবে বলে জানা গিয়েছে।

এই অফার প্যাকেজের মধ্যে বদ্রীনাথ, বারকোট, গুপ্তকাশী, গঙ্গোত্রী, হরিদ্বার, কেদারনাথ, জানকি চটি, সোনপ্রয়াগ, উত্তরকাশী এবং যমুনোত্রী সফর অন্তর্ভুক্ত থাকবে। বলা হয়েছে, আগ্রহীরা আইআরসিটিসি-র ওয়েবসাইটের পাশাপাশি আইআরসিটিসি ট্যুরিস্ট ফেসিলিটেশন সেন্টার, আঞ্চলিক অফিস এবং জোনাল অফিসের মাধ্যমে এই ট্যুর প্যাকেজটি অনলাইনে বুক করতে পারেন।

যাত্রীরা প্রথমে নাগপুর হয়ে বিমানে দিল্লি পৌঁছাবেন। সেখান থেকে পর্যটকরা বারকোট, হরিদ্বার, গুপ্তকাশী, গঙ্গোত্রী, জানকি চটি, সোনপ্রয়াগ, কেদারনাথ, উত্তরকাশী এবং বদ্রীনাথ ভ্রমণ করবেন। কোথাও গাড়ি আবার কোথাও বাসের সুবিধা থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways IRCTC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE