Advertisement
০৬ মে ২০২৪
Indian Railways

Indian Railways: ‘দুয়ারে পণ্য’ পরিষেবা দেবে রেল, দেশের যে কোনও প্রান্তের সামগ্রী পৌঁছবে বাড়ির দরজায়

এই পরিষেবা যেমন কোনও সাধারণ ক্রেতা পেতে পারেন তেমনই বিক্রেতারাও নিতে পারেন। পরীক্ষামূলক পরিষেবা কয়েক মাসের মধ্যেই শুরু হতে পারে।

নতুন পরিষেবার উদ্যোগ রেলের।

নতুন পরিষেবার উদ্যোগ রেলের। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২২ ১৪:২৯
Share: Save:

গুজরাতের শাড়ি বাংলায় কিংবা বাংলার ঢাকাই কেরলে পৌঁছে দেবে রেল। একেবারে কুরিয়ার পরিষেবার মতো সুবিধা আনতে চলেছে ভারতীয় রেল। এখনও পর্যন্ত বিভিন্ন বেসরকারি কুরিয়ার সংস্থা মূলত বিমানে পণ্য নিয়ে যায় এক জায়গা থেকে আর এক জায়গায়। এ বার রেল সেটাই করবে ট্রেনের মাধ্যমে। আর তাতে খরচও পড়বে অনেকটা কম। এই পরিষেবা দেওয়ার জন্য খুব তাড়াতাড়ি রেল একটি অ্যাপও আনতে চলেছে। যার মাধ্যমে ক্রেতা বা বিক্রেতা অন্যত্র পণ্য পাঠানোর ব্যবস্থা করতে পারবেন।

রেলের এই পরিষেবা যেমন কোনও সাধারণ ক্রেতা পেতে পারেন তেমনই বিক্রেতারাও নিতে পারেন। জানা গিয়েছে, দরজায় দরজায় পণ্য পৌঁছে দেওয়ার পরীক্ষামূলক পরিষেবা কয়েক মাসের মধ্যেই শুরু হতে পারে। অন্যান্য কুরিয়ার বা ই-কমার্স সংস্থার মতো রেলও এর জন্য একটি অ্যাপ তৈরি করছে। তাতে কিউআর কোড থাকবে। যা থেকে পণ্য কোথায় রয়েছে, কখন পৌঁছবে সে সব তথ্যও পাওয়া যাবে। পণ্য পাঠাতে বা আনতে কত খরচ পড়বে বা কত সময় লাগবে তাও জানা যাবে অ্যাপের মাধ্যমে।

তবে গোটা পরিষেবা রেল একাই দেবে এমনটা নয়। এর জন্য ডাকবিভাগ বা অন্য বেসরকারি সংস্থার সঙ্গে হাত মেলাতে পারে তারা। তবে পণ্য এক জায়গা থেকে আর এক জায়গায় কী ভাবে নিয়ে যাওয়া হবে তার পরীক্ষানিরীক্ষা শুরু করে দিয়েছে ডেডিকেটেড ফ্রেট করিডর কর্পোরেশন (ডিএফসিসি)। রেল ঠিক করেছে, জুন-জুলাই মাস নাগাদ দিল্লি ও গুজরাতের সানন্দে পরিষেবা শুরু করা হবে। এর পরের ধাপে শুরু হতে পারে মুম্বইতে। জানা গিয়েছে, এই পরিষেবা রেল গ্রাহকদের দু’রকম সুবিধা দেবে। চাইলে রেল যেমন বাড়ির দুয়ারে পৌঁছে দেবে তেমনই কোনও গ্রাহক ইচ্ছা করলে রেলের দফতর থেকেও তা সংগ্রহ করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways train
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE