Advertisement
২০ এপ্রিল ২০২৪
Skin care

Facial Hair Removal: হেঁশেলের উপকরণ দিয়েই তুলে ফেলুন মুখের অবাঞ্ছিত লোম! জানুন কী ভাবে

অনেকে বাড়িতেই রেজার ব্যবহার করে মুখের অবাঞ্ছিত লোম পরিষ্কার করেন। তাতে কিন্তু লোমের ঘনত্ব আরও বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

কিছু ঘরোয়া উপায় প্রয়োগ করলে আপনি সহজেই মুখের অবাঞ্ছিত লোম থেকে মুক্তি পেতে পারেন।

কিছু ঘরোয়া উপায় প্রয়োগ করলে আপনি সহজেই মুখের অবাঞ্ছিত লোম থেকে মুক্তি পেতে পারেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২২ ১৩:২২
Share: Save:

সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত ত্বকের সঠিক যত্ন নেওয়া ভীষণ জরুরি। মুখের ত্বকের অতিরিক্ত লোম সেই সৌন্দর্যে অন্তরায় হয়ে দাঁড়ায়। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে এটি একটি বড় সমস্যা! অনেক মহিলাই পার্লারে গিয়ে থ্রেডিং বা ওয়াক্সিং করিয়ে থাকেন। কেউ বা আবার বাড়িতেই রেজার ব্যবহার করে মুখের অবাঞ্ছিত লোম পরিষ্কার করেন। তাতে কিন্তু লোমের ঘনত্ব আরও বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। কিছু ঘরোয়া উপায় প্রয়োগ করলে আপনি সহজেই মুখের অবাঞ্ছিত লোম থেকে মুক্তি পেতে পারেন।

১) বেসন, হলুদ ও গোলাপজল দিয়ে তৈরি ফেসপ্যাক মুখের লোম পরিষ্কার করার পাশাপাশি ত্বক ভাল রাখতেও সাহায্য করে। এই ফেসপ্যাক ত্বককে আর্দ্র কোমল রাখতে সাহায্য করে। একটি বাটিতে সমপরিমাণ বেসন ও হলুদ গুঁড়ো নিয়ে তাতে গোলাপজল মিশিয়ে নিন। এর পর এই মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন বেশ কিছু ক্ষণ। ১৫-২০ মিনিট পর শুকিয়ে গেলে গেলে অবাঞ্ছিত লোমের বৃদ্ধির বিপরীত দিকে টেনে তুলুন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) ডিমের সাদা অংশে এক চা-চামচ কর্নস্টার্চ এবং এক চা-চামচ চিনি যোগ করুন। এই তিনটি উপাদান ভাল করে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এ বার মুখে লাগিয়ে অপেক্ষা করুন অন্তত ৩০ মিনিট। ফেসপ্যাকটি শুকিয়ে ভেজা তুলোর সাহায্যে তুলে ফেলুন। এতে মুখের ত্বকের অতিরিক্ত লোম ওঠার পাশাপাশি ত্বকের মৃত কোষও উঠে যাবে।

৩) অর্ধেকটা কলা নিয়ে ভাল করে চটকিয়ে নিন। তাতে দুই টেবিল চামচ ওটমিল যোগ করুন এবং ভাল ভাবে মিশিয়ে নিন। যাঁদের শুষ্ক ত্বক, তাঁদের জন্য এই প্যাকটি সবচেয়ে কার্যকর। এটি শুধু মুখের লোমই দূর করবে না, পাশাপাশি ভিটামিন এবং খনিজ সরবরাহের মাধ্যমে মুখের ত্বকে পুষ্টি জোগাবে। ফেসু্প্যাক শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care facial hair Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE