আবার বাগ বা সফ্টওয়ার সংক্রান্ত ত্রুটি ধরা পড়ল উবর অ্যাপে। আর এই ত্রুটি ধরিয়ে দিয়ে কয়েক লক্ষ টাকা পুরস্কার জিতে নিলেন এক ভারতীয় সাইবার গবেষক আনন্দ প্রকাশ। বাগটি চোখে পড়ার পরই তিনি বিষয়টি উবরকে জানান। সেই ত্রুটি শুধরেও নেয় উবর। এটাই প্রথমবার নয় এর আগেও উবর অ্যাপে ত্রুটি খুঁজে পেয়েছিলেন আনন্দ।

আগেও উবর অ্যাপে নানা ত্রুটি বা ফাঁক ফোকর ধরা পড়েছে। এবার আনন্দ প্রকাশ এমন একটি বাগ ধরিয়ে দিলেন, যেখানে হ্যাকাররা চাইলে ব্যবহার করতে পারতেন অন্যের অ্যাকাউন্ট। আর ফাঁক গলে অন্যের উবর ও উবর ইটস ব্যবহার করতে পারতেন হ্যাকরার। ফলে উবরের আর্থিক ক্ষতির পাশাপাশি, ইউজারদের তথ্য হ্যাকারদের হাতে চলে যেত পারত।

আনন্দ প্রকাশ এই ত্রুটি খুঁজে পেয়ে তা উবরকে জানান। উবর জানিয়েছে এই বাগটি অ্যাপের এপিআই রিকোয়েস্ট ফাংশনে ছিল। প্রযুক্তিগত এই ত্রুটি মেরামত করে নিয়েছে। সেই সঙ্গে আনন্দ প্রকাশকে ৬ হাজার ৫০০ মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ৪ লক্ষ ৬৫ হাজার টাকা) পুরস্কার দেওয়া হয়েছে।

আরও পড়ুন : কাশ্মীরে পাক গোলা থেকে পড়ুয়াদের বাঁচাতে কোলে নিয়ে দৌড় জওয়ানদের

উবর জানিয়েছে, বিশ্বজুড়ে তারা এ পর্যন্ত প্রায় ৬০০ জন সাইবার গবেষককে ২ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ১৪ কোটি ৩১ লক্ষ টাকা) দিয়েছে, যাঁরা তাদের অ্যাপে বাগ ধরিয়ে দিয়েছেন। এই ৬০০ সাইবার গবেষকদের মধ্যে অনেক ভারতীয়ও রয়েছেন।

আরও পড়ুন : সিটবেল্ট নেই, তাও অটো চালককে বেল্ট না পরার জন্য জরিমানা

এর আগে উবর-এ এমন একটি ত্রুটি ছিল, যেখানে হ্যাকাররা চাইলে সারা জীবন ফ্রি তে উবর ক্যাবে চড়তে পারতেন। সেই ত্রুটি ধরিয়ে দিয়েছিলেন আনন্দ। তারপর ফের এই বাগ ধরে আরও একবার উবরের কাছে পুরস্কৃত হলেন সাইবার গবষক আনন্দ প্রকাশ।