Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Rupee

Rupee: ফের পড়ে গেল টাকার দাম! যুদ্ধ পরিস্থিতিতে তেলের মুল্যবৃদ্ধিকেই দুষছেন বিশেষজ্ঞেরা

সোমবার বাজার বন্ধের সময় ডলার প্রতি টাকার দাম ছিল ৭৭ টাকা ৩৪ পয়সা। মঙ্গলবার বাজার খোলার পরে তা বেড়ে দাঁড়ায় ৭৮ টাকা ৭৮ পয়সা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুন ২০২২ ১৫:১৮
Share: Save:

আমেরিকার ডলারের তুলনায় ফের পড়ল টাকার দাম। মঙ্গলবার বাজার খোলার পরে ডলার প্রতি টাকার দাম নেমে দাঁড়ায় ৭৮ টাকা ৭৮ পয়সা। অর্থনীতিবিদদের একাংশ মনে করছেন, রুশ-ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দামের ক্রমাগত মূল্যবৃদ্ধির কারণেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

মে মাস থেকে ধারাবাহিক পতনের পর ডলার পিছু টাকার দামে কিছুটা উন্নতি দেখা গিয়েছিল জুন মাসের দ্বিতীয় সপ্তাহে। দু’দফায় আমেরিকান ডলারের তুলনায় টাকার দাম সামান্য বাড়ে। গত ১৪ জুন যেখানে ডলার পিছু ৭৮ টাকা ৪ পয়সা ছিল টাকার দাম, ১৫ জুন তা কিছুটা কমে হয় ৭৭ টাকা ৯৯ পয়সা।

কিন্তু গত সপ্তাহ থেকে ফের পড়তে শুরু করে টাকার দাম। সোমবার বাজার বন্ধের সময় ডলার প্রতি টাকার দাম ছিল ৭৭ টাকা ৩৪ পয়সা। মঙ্গলবার বাজার খোলার পর তা ৪৪ পয়সা বেড়ে দাঁড়ায় ৭৮ টাকা ৭৮ পয়সা। ভারতের জ্বালানির দুই-তৃতীয়াংশই বিদেশ থেকে আমদানি করা হয়। অর্থনীতিবিদদের একাংশ মনে করছেন, যুদ্ধ পরিস্থিতিতে বিশ্ব জুড়ে পেট্রোপণ্যের দাম বাড়ায় অবমূল্যায়ন ঘটছে টাকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rupee US dollar Inflation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE