Advertisement
০৬ মে ২০২৪
Foundry Park

পশ্চিমবঙ্গের ঢালাই শিল্পে লগ্নির বার্তা

ঢালাই শিল্পমহল হাওড়ার রানিহাটির ফাউন্ড্রি পার্কে আগামী দিনে কমপক্ষে ৩০০০ কোটি টাকা বিনিয়োগের সম্ভাবনার কথা জানালেন রাজ্যের শিল্পমন্ত্রী শশী পাঁজা।

পুরুলিয়ার জঙ্গলসুন্দরী কর্মনগরী প্রকল্পে লগ্নির জন্য ঢালাই (ফাউন্ড্রি) শিল্পকে আহ্বান জানালেন রাজ্যের শিল্পমন্ত্রী শশী পাঁজা।

পুরুলিয়ার জঙ্গলসুন্দরী কর্মনগরী প্রকল্পে লগ্নির জন্য ঢালাই (ফাউন্ড্রি) শিল্পকে আহ্বান জানালেন রাজ্যের শিল্পমন্ত্রী শশী পাঁজা। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ০৬:২৬
Share: Save:

পুরুলিয়ার জঙ্গলসুন্দরী কর্মনগরী প্রকল্পে লগ্নির জন্য ঢালাই (ফাউন্ড্রি) শিল্পকে আহ্বান জানালেন রাজ্যের শিল্পমন্ত্রী শশী পাঁজা। অন্য দিকে, ঢালাই শিল্পমহল হাওড়ার রানিহাটির ফাউন্ড্রি পার্কে আগামী দিনে কমপক্ষে ৩০০০ কোটি টাকা বিনিয়োগের সম্ভাবনার কথা জানাল।

দি ইনস্টিটউট অব ইন্ডিয়ান ফাউন্ড্রিমেন আয়োজিত সম্মেলনে মঙ্গলবার শিল্পমন্ত্রী প্রায় ২৫০০ একর জমিতে জঙ্গলসুন্দরী প্রকল্পের বিষয়টি তুলে ধরেন। সেখানে লগ্নির অনুকূল পরিবেশ ও পরিস্থিতি তৈরি আছে দাবি করে লগ্নির জন্য শিল্পমহলকে আহ্বান জানান তিনি। তাঁর কথায়, ‘‘আমরা চাই আরও বেশি ফাউন্ড্রি হোক এ রাজ্যে। বিপুল কর্মসংস্থানের সুযোগ তৈরির জন্য উৎপাদনমুখী শিল্প অন্যতম গুরুত্বপূর্ণ।’’ ওই প্রকল্পের পাশে রঘুনাথপুর শিল্প তালুকের কথাও মনে করিয়ে দেন তিনি।

এ দিকে, রাজ্যের সহায়তায় হাওড়ার রানিহাটিতে ৯০০ একর জমিতে ফাউন্ড্রি পার্ক গড়ছে ফাউন্ড্রি ক্লাস্টার অ্যাসোসিয়েশন। সংগঠনের চেয়ারম্যান বিজয় বেরিওয়াল জানান, ১৫০টি সংস্থা ফাউন্ড্রি পার্কটিতে জমি নিয়েছে। তার মধ্যে ২৫টি কারখানা চালু হয়েছে ইতিমধ্যেই। ১০টির নির্মাণকাজ চলছে। এখনও পর্যন্ত সেখানে লগ্নি হয়েছে ১০০০ কোটি টাকারও বেশি। তিন থেকে পাঁচ বছরে আরও ৩০০০-৪০০০ কোটি টাকা লগ্নির সম্ভাবনা রয়েছে সেখানে।

তবে এই শিল্প প্রসারের স্বার্থে সংশ্লিষ্ট মহল বিদ্যুতের খরচ কমানোর আর্জি জানিয়েছেন। ডিভিসির বিদ্যুৎ মাসুল তুলনায় কম হওয়ায় রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থাকেও সেই সুবিধা দেওয়ার আবেদন জানান তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sashi Panja Industrialisation Foundry Park
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE