Advertisement
২৬ জুলাই ২০২৪
infosys

কলকাতায় তাড়াতাড়ি আসছি! বার্তা ইনফোসিসের, প্রথম পর্যায়ে লগ্নি প্রায় ২০০ কোটির

বাম আমলে শিল্পায়নের তালিকায় ইনফোসিসের বিশেষ আর্থিক অঞ্চল (সেজ়) থাকলেও, নানা জটে প্রকল্প থমকায়। সংস্থা সেজ় তকমা পেতে আগ্রহী ছিল। আপত্তি তোলে তৎকালীন বিরোধী তৃণমূল কংগ্রেস।

Infosys

কলকাতায় ‘শীঘ্রই’ আসছে ইনফোসিস। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ০৭:১১
Share: Save:

বছর দেড়েক আগে রাজারহাটে প্রস্তাবিত তথ্যপ্রযুক্তি প্রকল্পের ভূমিপুজো করে ইনফোসিস। বুধবার টুইটে কলকাতায় ‘শীঘ্রই’ আসার কথা জানাল তথ্যপ্রযুক্তি সংস্থাটি। তারা বলেছে, ‘‘কলকাতা, আমরা আসছি। আমাদের অফিসে শীঘ্রই আপনাদের স্বাগত জানাব। বাকিটা এবং চাকরির সুযোগের বিষয়ে নজর রাখুন।’’ সূত্রের খবর, প্রথম পর্যায়ে প্রায় ২০০ কোটি টাকা লগ্নি হতে পারে।

বাম আমলে শিল্পায়নের তালিকায় ইনফোসিসের বিশেষ আর্থিক অঞ্চল (সেজ়) থাকলেও, নানা জটে প্রকল্প থমকায়। সংস্থা সেজ় তকমা পেতে আগ্রহী ছিল। আপত্তি তোলে তৎকালীন বিরোধী তৃণমূল কংগ্রেস। পরে অবশ্য সেজ় বাদে প্রকল্পটিকে নিয়ে উদ্যোগী হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তৎকালীন তথ্যপ্রযুক্তি মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও ইনফোসিসের অন্যতম প্রতিষ্ঠাতা এন আর নারায়ণমূর্তির বাড়িতে গিয়ে দেখা করেন। বছর দশেক আগে রাজারহাটে (অ্যাকশন এরিয়া-৩) সংস্থাটি ৫০ একর জমি পেলেও গোড়ায় কাজ শুরু হয়নি। ক’বছর আগে ওই জমি ব্যবহারের শর্ত শিথিল করে রাজ্য। ৫১% জমি তথ্যপ্রযুক্তি ও পরিষেবার জন্য নির্দিষ্ট থাকলেও, বাকিটা সংস্থার পরিকল্পনামাফিক ব্যবহারে সায় দেওয়া হয়। ২০২১-এর অক্টোবরে পার্থবাবু প্রকল্পের ভূমিপুজো হওয়ার কথা জানান। ২২ মাসে প্রথম পর্যায়ের কাজ শেষ হওয়া এবং ২০০০ কর্মী নিয়ে প্রস্তাবিত সফ্‌টঅয়্যার ডেভেলপমেন্ট কেন্দ্রটি চালুর ইঙ্গিতও দেন।

সূত্রের দাবি, প্রকল্পে ভবনের অনেকটাই তৈরি হয়েছে। সেক্টর ফাইভে সাময়িক কার্যালয়ও চালু করেছে ইনফোসিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

infosys sez
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE