Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

Privatization: বেসরকারিকরণের প্রতিবাদ, রথযাত্রার আদলে বাসযাত্রা

আন্দোলন শুরু হয়েছে রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থার বেসরকারিকরণের বিরুদ্ধেও।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ নভেম্বর ২০২১ ০৮:০৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বিজেপির রথযাত্রা কর্মসূচির আদলে ব্যাঙ্ক ইউনিয়নের বাসযাত্রা। তা-ও আবার কেন্দ্রের বিজেপি নেতৃত্বাধীন সরকারেরই নীতির বিরুদ্ধে!

চলতি অর্থবর্ষে দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এবং একটি রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থা বেসরকারিকরণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। বিমা সংস্থা বেসরকারিকরণের জন্য ইতিমধ্যেই সংসদে বিল পাশ হয়েছে। আগামী শীতকালীন অধিবেশনে সংশোধন করানো হতে পারে ব্যাঙ্কিং রেগুলেশন্স অ্যাক্ট। অধিবেশন শুরুর আগে থেকেই এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আন্দোলন কর্মসূচি তৈরি করছে ব্যাঙ্কিং শিল্পের ইউনিয়নগুলি। রয়েছে ধর্না, ধর্মঘট-সহ একগুচ্ছ পরিকল্পনা। আন্দোলন শুরু হয়েছে রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থার বেসরকারিকরণের বিরুদ্ধেও।

ব্যাঙ্ক অফিসারদের সংগঠন আইবকের রাজ্য সম্পাদক সঞ্জয় দাস বুধবার জানান, সংসদের অধিবেশন শুরুর এক সপ্তাহ আগে থেকে দেশব্যাপী আন্দোলন শুরু করার পরিকল্পনা রয়েছে তাঁদের। এর অংশ হিসাবেই রথযাত্রার আদলে দিল্লির উদ্দেশে বাসযাত্রার কর্মসূচি নেওয়া হয়েছে। সঞ্জয়বাবুর কথায়, “অধিবেশন শুরুর আগেই সংসদ-যাত্রার কর্মসূচি গ্রহণ করা হয়েছে। দেশের প্রধান তিনটি শহর (কলকাতা, মুম্বই ও চেন্নাই) থেকে বাসে করে আমাদের সদস্যেরা সংসদের উদ্দেশে যাত্রা করবেন। পথে বিভিন্ন শহরে রাস্তায় নেমে বেসরকারিকরণের বিরুদ্ধে প্রচার চালানো হবে।’’ এ ছাড়া দিল্লি থেকেও একটি বাসে ইউনিয়নের সদস্যেরা লাগোয়া রাজ্যগুলিতে প্রচার চালাবেন। কলকাতা থেকে ছাড়া বাসটি প্রচার চালাবে পটনা, ধানবাদ, বারাণসী, লখনউ এবং ফরিদাবাদে।

Advertisement

এ ছাড়া দিল্লিতে বড় আকারে ধর্নার পরিকল্পনা করেছে ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়ন্স (ইউএফবিইউ)। সংগঠনের আহ্বায়ক গৌতম নিয়োগী এবং এআইবিইএ-র সভাপতি রাজেন নাগর জানান, ‘‘ব্যাঙ্কিং আইন সংশোধনের জন্য যে দিন সংসদে বিল পেশ হবে, সে দিনই আমরা দিল্লির যন্তরমন্তরে ধর্নায় বসব। সেখান থেকেই ঘোষণা হবে ধর্মঘটের দিন।’’ তার আগে ২৯ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর বিভিন্ন রাজ্যের রাজধানিতে ব্যাঙ্ক কর্মীরা বিক্ষোভ-ধর্না করবেন বলেও জানান দুই নেতা।

পাশাপাশি, কেন্দ্রের রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থা বিক্রির সিদ্ধান্তের প্রতিবাদে গত সোমবার থেকে দেশ জুড়ে প্রতিবাদ সপ্তাহ পালন শুরু করেছেন বিমা শিল্পের কর্মীরা। এক সপ্তাহ ধরে বিভিন্ন রাজ্যের সাধারণ বিমা সংস্থাগুলির প্রধান দফতরের সামনে বিক্ষোভ, ধর্না ইত্যাদি করবে বিমা শিল্পের ১৬টি ইউনিয়নের যৌথ মঞ্চ ন্যাশনাল ফেডারেশন অব জেনারেল ইনশিয়োরেন্স এমপ্লয়িজ় ইউনিয়ন্স। সংগঠনের পূর্বাঞ্চলের সাধারণ সম্পাদক দেবাশিস বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থার বেসরকারিকরণের জন্য কেন্দ্র যে আইন পাশ করেছে, তাতে একটি নয়, চারটি সাধারণ বিমা সংস্থাকেই বিক্রি করা যায়। এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই আন্দোলন।’’

আরও পড়ুন

Advertisement