Advertisement
২৫ জুন ২০২৪
NPS

এসবিআইয়ের যে প্রকল্প দেয় দেড় লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়ের সুবিধা

গ্রাহকরা এই প্রকল্পে নিজের পছন্দ মতো পেনশন বেছে নিতে পারেন। এই প্রকল্পে রয়েছে ভাল রিটার্নও।

Symbolic Image.

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১০:৪৬
Share: Save:

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকের জন্য ন্যাশনাল পেনশন সিস্টেম কন্ট্রিবিউশন বা এনপিএসে দারুণ সুযোগ এনে দিয়েছে। ন্যাশনাল পেনশন সিস্টেম কন্ট্রিবিউশন হল বিনিয়োগকারীদের জন্য অবসর সঞ্চয় প্রকল্প। মূলত অবসরের পর কর্মীদের ভবিষ্যৎ যাতে নিশ্চিত হয় সেই কারণেই সরকার এই বিশেষ প্রকল্পটি নিয়ে এসেছে। গ্রাহকরা এই প্রকল্পে নিজের পছন্দ মতো পেনশন বেছে নিতে পারেন। এই প্রকল্পে রয়েছে ভাল রিটার্নও।

বর্তমানে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) দু’টি ন্যাশনাল পেনশন সিস্টেম কন্ট্রিবিউশন প্রকল্প চালায়। টিয়ার ১ এবং টিয়ার ২ নামে দু’টি এনপিএস চালায় এসবিআই। টিয়ার ১-এ একটি পেনশন অ্যাকাউন্ট করতে হয়। অন্য দিকে টিযার ২-তে একটি বিনিয়োগ অ্যাকাউন্টের প্রয়োজন হয়। টিয়ার ১-এ সর্বনিম্ন পরিমাণ ৫০০ টাকা। টিয়ার ২-তে সর্বনিম্ন অবদানের পরিমাণ ১০০০ টাকা।

টিয়ার ২ অ্যাকাউন্টে করে ছাড় পাওয়া যায় না। তবে এই অ্যাকাউন্ট থেকে যে কোনও সময় টাকা তোলা যায়। ১৮ থেকে ৭০ বছর বয়সের মধ্যে অনাবাসী ভারতীয়-সহ সমস্ত ভারতীয় নাগরিক এনপিএস অ্যাকাউন্ট খুলতে পারেন।

একটি টিয়ার ১ অ্যাকাউন্টে এক জন বেতনভুক্ত কর্মচারীর সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত কর ছাড় থাকে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) ওয়েবসাইট অনুসারে, ৮০ সিসিই-এর অধীনে ন্যাশনাল পেনশন সিস্টেম কন্ট্রিবিউশন (এনপিএস)-এ বিনিয়োগে দেড় লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পাওয়া যেতে পারে।

ন্যাশনাল পেনশন সিস্টেম কন্ট্রিবিউশন সঞ্চিত টাকার ৪০ শতাংশ অ্যানুইটি স্কিমে বিনিয়োগ করতে হয়। এই প্রকল্পে ৭৫ বছর বয়স পর্যন্ত, ৬০ শতাংশ টাকা স্থানান্তর করা যেতে পারে। সব টাকা একসঙ্গে তোলাও যেতে পারে। এটি সম্পূর্ণ ভাবে কর মুক্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

investments SBI NPS Investment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE