Advertisement
২১ জুন ২০২৪
SIP

এসআইপিতে বিনিয়োগ করতে চান? এই ভুলগুলি অবশ্যই এড়িয়ে চলুন

এসআইপি কেবল তখনই কাজ করে যদি আপনি নিয়মিত ভাবে একটি সুশৃঙ্খল পদ্ধতিতে বিনিয়োগ করতে থাকেন।

Symbolic Image.

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১২:৪৩
Share: Save:

ভবিষ্যতের জন্য কিন্তু শুধুমাত্র সঞ্চয়ই যথেষ্ট নয়। প্রয়োজন সঠিক জায়গায় বিনিয়োগের। ইদানীং বিনিয়োগের ক্ষেত্রে অত্যন্ত সুবিধাজনক হয়ে উঠেছে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা এসআইপি। অনেকেরই এসআইপি সম্পর্কে বিশেষ ধারণা নেই।

এসআইপি-র ক্ষেত্রে সাধারণত নির্দিষ্ট পরিমাণ অর্থ মাসিক, ত্রৈমাসিক অথবা বার্ষিক হিসাবে বিনিয়োগ করতে হয়। মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে আপনি ইকুইটি (ইকুইটি মিউচুয়াল ফান্ড), ডেট (ডেট মিউচুয়াল ফান্ড) অথবা দু’টির মিশ্রণ (হাইব্রিড মিউচুয়াল ফান্ড) বেছে নিতে পারেন। তবে এসআইপি কেবল তখনই কাজ করে যদি আপনি নিয়মিত ভাবে একটি সুশৃঙ্খল পদ্ধতিতে বিনিয়োগ করতে থাকেন।

ধরা যাক, কোনও বিনিয়োগকারী এক বছরে ১২টি এসআইপিতে বিনিয়োগ করেছেন। এ বার হয়তো তিনি সেই বিনিয়োগের একটা অংশ রিডিম করতে চাইছেন। এ ক্ষেত্রে সেই বিনিয়োগকারীর প্রাথমিক এসআইপি সবার আগে রিডিম হবে। তবে যদি কোনও বিনিয়োগকারী এমন একটি ফান্ডে বিনিয়োগ করে থাকেন, যা বেশ কিছু সময় ধরে ভাল ফল দিচ্ছে না। সে ক্ষেত্রে চাইলে তিনি এসআইপি বন্ধ করে দিতে পারেন। আবার কখনও হয়তো বিনিয়োগকারীর মনে হয় যে, তাঁর আর্থিক লক্ষ্য ইতিমধ্যেই পূরণ হয়ে গিয়েছে। তা হলেও তিনি এসআইপি বন্ধ করতে পারেন।

এসআইপিকে দীর্ঘমেয়াদি মুনাফা অর্জনের ক্ষেত্র হিসাবে বিবেচনা করার জন্য প্রতিটি এসআইপিকে কমপক্ষে এক বছর পূর্ণ করতে হবে। যদি এটি ইকুইটি হয়, তা হলে দীর্ঘ মেয়াদে এক লক্ষের উপর মুনাফা হলে ১০ শতাংশ কর ধার্য করা হবে। আর স্বল্পমেয়াদি লাভের ক্ষেত্রে ১৫ শতাংশ কর ধার্য করা হয়।

এসআইপি বিনিয়োগের সাধারণ পাঁচটি ভুল হতে দেখা যায় যেগুলিকে আপনি আপনার এসআইপি নিয়োগের সর্বোচ্চ ব্যবহার করে নিতে এড়িয়ে যেতে পারেন। কী সেগুলি?

১. একটি অবাস্তব লক্ষ্য নির্ধারণ করা যা যুক্তিসঙ্গত সময়সীমার মধ্যে নগদীকরণ করা সম্ভব হয় না।

২. ভুল লক্ষ্যের জন্য ভুল প্রকল্প নির্বাচন করা। কিছু বিনিয়োগকারী খুব বেশি রিটার্নের খোঁজে নেমে পড়েন। যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ একটি কাজ। তাই উপযুক্ত প্রকল্প নির্বাচন করার জন্য সর্বদা আপনার নির্দিষ্ট আর্থিক লক্ষ্য, সময় এবং আপনার ঝুঁকি কতটা তা মাথায় রাখতে হবে।

৩. ইকুইটিতে বিনিয়োগ করার ক্ষেত্রে সময় গুরুত্বপূর্ণ। তাই দীর্ঘমেয়াদি বিনিয়োগের জন্য সুপারিশ করা হয়। স্বল্পমেয়াদি সময়সীমা পেতে গিয়ে আপনি এমন প্রকল্পগুলিতে বিনিয়োগ করতে চাইতে পারেন যার স্থিতিশীলতা এবং উচ্চতর তরলতা নিশ্চিত করে যেমন তরল তহবিল, অথবা কম/স্বল্প মেয়াদে ঋণ তহবিল।

৪. মনে রাখতে হবে. আপনাকে বিনিয়োগের মেয়াদকাল পর্যন্ত এসআইপির সঙ্গে আটকে থাকতে হবে। অতএব, এসআইপি শুরু করার আগে, আপনার পক্ষে যতটা সম্ভব সেই পরিমাণ বিনিয়োগ করুন এবং সেই মতো সিদ্ধান্ত নিন।

৫. সঠিক ভাবে লক্ষ্য ঠিক করে যুক্তিসঙ্গত বার্ষিক হারে রিটার্নের মান ধরে এগোতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

investments SIP Investment Maturity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE