Advertisement
৩০ এপ্রিল ২০২৪
savings

পোস্ট অফিসে টাকা তোলার নিয়মে আমূল পরিবর্তন

পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট উইথড্রয়াল ফর্মে এসেছে পরিবর্তন। এখন ফর্ম ২ পূরণ করার বদলে পূরণ করতে হবে ফর্ম ৩।

Changes in the rules of cash withdrawal from post office savings account

— ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ০৯:০৮
Share: Save:

পোস্ট অফিসের অ্যাকাউন্ট করার সবথেকে বড় সুবিধা হল এই অ্যাকাউন্ট কোনও বিশেষ বন্ধক ছাড়াই শুরু করা যায়। এ ছাড়াও পোস্ট অফিসের অ্যাকাউন্টে বিনিয়োগকারীরা অনেক বেশি রিটার্নও পেয়ে থাকেন। তবে বর্তমানে ব্যাঙ্কের মতো এখন পোস্ট অফিসের অ্যাকাউন্টেও অন্যতম সমস্যা হয়ে দাঁড়িয়েছে ন্যূনতম ব্যালেন্স। যদি আপনার অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না থাকে তা হলে আপনার অ্যাকাউন্ট থেকে ১০০ টাকা কেটে নেওয়া হবে। এর আগে পোস্ট অফিস অ্যাকাউন্টের ন্যূনতম ব্যালেন্স ছিল ৫০ টাকা। তবে এখন নিয়ম কিছুটা অন্য। বর্তমানে যদি আপনার অ্যাকাউন্টে ন্যূনতম ৫০০ টাকা না থাকে, তা হলে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে। এ ছাড়াও পোস্ট অফিসে টাকা তোলার নিয়মের ক্ষেত্রে এসেছে আমূল বদল। কী সেগুলি?

পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট উইথড্রয়াল ফর্মে এসেছে পরিবর্তন। এখন ফর্ম ২ পূরণ করার বদলে পূরণ করতে হবে ফর্ম ৩। তবে এর আওতায় বিনিয়োগকারীরা তাঁদের পাসবুক দেখিয়ে ন্যূনতম ৫০ টাকা তুলতে পারবেন। এ ছাড়াও পোস্ট অফিসে এখন যৌথ অ্যাকাউন্টকারীর সংখ্যা দুই থেকে বদলে তিন করা হয়েছে। পোস্ট অফিসে বেশ কিছু প্রকল্প রয়েছে যেখানে প্রবীণ থেকে নবিন সকলেই কিছু না কিছু সুবিধা পেয়ে থাকেন। যদিও সেই সমস্ত প্রকল্পের ক্ষেত্রে কোনও বদল আনেনি পোস্ট অফিস। তবে দশম দিন থেকে মাসের শেষে অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স থাকলে বার্ষিক চার শতাংশ হারে সুদ গণনা করা হবে বলে সূত্রের খবর। তবে এই সুদ প্রতি বছরের শেষে গণনা করা হবে। কোনও অ্যাকাউন্টের ক্ষেত্রে যদি অ্যাকাউন্টধারীর মৃত্যু হয়, তবে তার অ্যাকাউন্টের সুদ শুধুমাত্র সেই মাসের শেষে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE