Advertisement
১৩ জুলাই ২০২৪
PPF

মেয়াদপূর্তির পরেও কী ভাবে পিপিএফে বিনিয়োগ করবেন? আয়করে ছাড় পাবেন কি?

১৫ বছরের পরও পিপিএফে অর্থ বিনিয়োগ করে রাখতে পারেন বিনিয়োগকারীরা। বৃদ্ধি করা যেতে পারে পিপিএফ অ্যাকাউন্টের মেয়াদও।

How to extend PPF account after maturity

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৩:৩১
Share: Save:

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) হল আপনার সঞ্চয়ের উপর কর-মুক্ত সুদ অর্জনের সবচেয়ে নিরাপদ পদ্ধতিগুলির মধ্যে একটি। ১৫ বছরের জন্য পাবলিক প্রভিডেন্ট ফান্ড করা যায়। তবে ১৫ বছরের পরও পিপিএফে অর্থ বিনিয়োগ করে রাখতে পারেন বিনিয়োগকারীরা। বাড়ানো যেতে পারে পিপিএফ অ্যাকাউন্টের মেয়াদও।

পিপিএফের নিয়ম অনুযায়ী যদি কোনও ব্যক্তি ২০ বছর বয়সে একটি পিপিএফ অ্যাকাউন্ট খোলেন, তা হলে তাঁর অ্যাকাউন্টের ম্যাচুরিটি ৩৫ বছর বয়সে সম্পূর্ণ হবে। কিন্তু যদি তিনি মেয়াদপূর্তির পরেও এই অ্যাকাউন্টে বিনিয়োগ চালিয়ে যেতে চান, সে ক্ষেত্রে সেই ব্যবস্থাও রয়েছে। নিয়ম অনুসারে, আপনি এই অ্যাকাউন্টটি ৫ বছরের জন্য বাড়াতে পারেন। কী ভাবে?

এ ক্ষেত্রে বিনিয়োগকারীর কাছে দু’টি বিকল্প ব্যবস্থা রয়েছে। প্রথমটি হল, আপনি নতুন বিনিয়োগের পরিমাণ-সহ অ্যাকাউন্টের মেয়াদ বৃদ্ধি করতে পারেন। এর জন্য আপনাকে একটি আবেদনের সঙ্গে ফর্ম এইচ জমা দিতে হবে। আপনি যদি এই ফর্ম ব্যতীত অ্যাকাউন্টে অর্থ জমা করেন, তবে আপনি অতিরিক্ত জমাকৃত অর্থের উপর কোনও সুদের সুবিধা পাবেন না। এর সঙ্গে আপনি আয়করের ধারা ৮০সি এর অধীনে ছাড়ের সুবিধা পাবেন না।

দ্বিতীয় বিকল্প হল, আপনি পিপিএফে আপনার অ্যাকাউন্টটি ৫ বছরের জন্য বৃদ্ধি করতে পারেন। এ ক্ষেত্রে আপনাকে এক টাকাও অধিক বিনিয়োগ করতে হবে না। এর পাশাপাশি অ্যাকাউন্টহোল্ডার আর্থিক বছরে এক বার অ্যাকাউন্ট থেকে টাকা তোলার সুবিধা পাবেন। আপনি যদি বিনিয়োগ ছাড়াই বিকল্পটি বেছে নেন, তা হলে তার পরে আপনি আরও বিনিয়োগ করা কোনও পরিমাণের ওপর সুদের হারের সুবিধা পাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

investments PPF Investment Maturity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE