Advertisement
০১ মে ২০২৪
IPO

বিনিয়োগকারীদের জন্য সুখবর! বাজারে চলে এল মাত্র ৯৯ টাকার আইপিও

২৪ অগস্ট এমনই একটি আইপিও এল বাজারে। সংস্থারটির নাম বিষ্ণু প্রকাশ আর পুঙ্গলিয়া লিমিটেড। ২৪ অগস্ট থেকে ২৮ অগস্ট পর্যন্ত এই আইপিওতে বিনিয়োগ করা গিয়েছে।

IPO of vishnu prakash r punglia limited

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১২:৩৭
Share: Save:

বর্তমানে শেয়ার বাজারে জনপ্রিয় হয়েছে আইপিও শব্দটি। অনেকেই এই শব্দের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত। একাধিক সংস্থা আইপিও এনে বাজার থেকে অর্থ তোলার পরিকল্পনার মধ্যে লগ্নিকারীরাও চাইছেন দ্রুত তাঁদের বিনিয়োগ বৃদ্ধি করতে। আর সেই কারণেই আইপিওর প্রবণতা বাড়ছে। আইপিওর সম্পূর্ণ নাম হল ইনিশিয়াল পাবলিক অফারিং। বেশ কিছু সংস্থা মূলধন সংগ্রহের জন্য প্রাইমারি মার্কেট শেয়ার অফার করে. সাধারণ মানুষ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সেই শেয়ার কেনার জন্য আবেদন করেন। এই প্রক্রিয়াকেই বলা হয় আইপিও। বেশ কিছু বিনিয়োগকারী অধীর আগ্রহে আইপিও আসার অপেক্ষায় থাকেন। ২৪ অগস্ট এমনই একটি আইপিও এল বাজারে। সংস্থারটির নাম বিষ্ণু প্রকাশ আর পুঙ্গলিয়া লিমিটেড। ২৪ অগস্ট থেকে ২৮ অগস্ট পর্যন্ত এই আইপিওতে বিনিয়োগ করা গিয়েছে।

বিষ্ণু প্রকাশ আর পুঙ্গলিয়া লিমিটেডের পক্ষ থেকে এই আইপিওর ব্যান্ড রাখা হয়েছিল শেয়ার প্রতি ৯৪ থেকে ৯৯ টাকা। মূল বিষয় হল, এই সংস্থাটি গ্রে মার্কেটে বেশ ভালই লাভ করছে। যদি সমস্ত কিছু সঠিক ভাবে চলে, সে ক্ষেত্রে এই আইপিও থেকে বিনিয়োগকারীরা ৫৪ শতাংশ পর্যন্ত লাভ করতে পারেন। এই আইপিওর লটের আকার ১৫০টি শেয়ার। এর অর্থ, একজন খুচরো বিনিয়োগকারীকে অন্ততপক্ষে ১৪,৮৫০ টাকা বিনিয়োগ করতে হবে। চলতি বছরের ৫ সেপ্টেম্বর এই আইপিওটি শেয়ার বাজারে লিস্টেড হবে।

জেনে রাখা ভাল, বিষ্ণু প্রকাশ আর পুঙ্গলিয়া লিমিটেড একটি নির্মাণ সংস্থা। এই সংস্থা নানা প্রকল্পের নকশা তৈরি ও নির্মাণ করে। মূলত এই সংস্থার ব্যবসা বর্তমানে জল সরবরাহ, রেলপথ, রাস্তা এবং সেচ নেটওয়ার্ক সংক্রান্ত প্রজেক্টে কাজ করে ৯টি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

বিনিয়োগকারীদের জন্য আরও একটি খুশির সংবাদ হল, চলতি মাসেই বাজারে আসতে চলেছে আরও ৪টি আইপিও। এগুলি আসলে সহজ ফ্যাশন লিমিটেড আইপিও। যেটির ইস্যু প্রাইজ মাত্র ৩০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share markets IPO Investment Share Market
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE