Advertisement
২৫ জুলাই ২০২৪
Indian Economy

আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ঘিরে আশা-আশঙ্কা

আরবিআইয়ের অনুমান, এপ্রিল-জুনে আর্থিক বৃদ্ধি ছোঁবে ৮.১%। ইক্রা এবং স্টেট ব্যাঙ্ক বলছে, তা হতে পারে যথাক্রমে ৮.৫% এবং ৮.৩%।

An image of Financial Growth

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ০৫:৫৯
Share: Save:

চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল-জুন) ভারতের আর্থিক বৃদ্ধি নিয়ে মূল্যায়ন সংস্থা ইক্রা এবং স্টেট ব্যাঙ্কের গবেষণা শাখার পূর্বাভাস রিজ়ার্ভ ব্যাঙ্কের অনুমানকে ছাড়িয়ে গেল। তবে পণ্যের চড়া দাম, অনিয়মত বৃষ্টি এবং সরকারের মূলধনী খরচে রাশ গোটা বছরের বৃদ্ধিকে শ্লথ করবে, আশঙ্কা ইক্রার। স্টেট ব্যাঙ্ক অবশ্য এ ক্ষেত্রেও আশাবাদী।

আরবিআইয়ের অনুমান, এপ্রিল-জুনে আর্থিক বৃদ্ধি ছোঁবে ৮.১%। ইক্রা এবং স্টেট ব্যাঙ্ক বলছে, তা হতে পারে যথাক্রমে ৮.৫% এবং ৮.৩%। নানা রকম প্রতিবন্ধকতা সত্ত্বেও পরিষেবা ক্ষেত্রের বিপুল বৃদ্ধিই এর কারণ। তবে পুরো অর্থবর্ষের হিসাব নিয়ে মতের ফারাক রয়েছে। ইক্রার মুখ্য অর্থনীতিবিদ অদিতি নায়ারের দাবি, অক্টোবর (বছরের দ্বিতীয়ার্ধ) থেকে অর্থনীতির উপর চাপ বাড়বে। ফলে চলতি অর্থবর্ষের বৃদ্ধি ৬ শতাংশে থমকাতে পারে। যা রিজ়ার্ভ ব্যাঙ্কের ৬.৫% পূর্বাভাসের তুলনায় বেশ কম। কারণ, পথের কাঁটা অনিশ্চিত এবং অনিয়মিত বর্ষা, পণ্যের চড়া দাম এবং আসন্ন লোকসভা ভোটের প্রেক্ষিতে সরকারি খরচ রাশ।

স্টেট ব্যাঙ্কের গবেষণা বিভাগের অর্থনীতিবিদেরা অবশ্য মনে করছেন, পুরো অর্থবর্ষের বৃদ্ধিও আরবিআইয়ের ৬.৫% পূর্বাভাসকে ছাড়াবে। কারণ, সরকারি-বেসরকারি ব্যাঙ্কে ঋণের পরিমাণ বৃদ্ধি অর্থনীতির উন্নতির ইঙ্গিত দিচ্ছে। এপ্রিল-জুনে কেন্দ্র এবং রাজ্যগুলির মূলধনী খাতে খরচও বেড়েছে। বছরের বাকি সময় তা বজায় থাকার সুফল মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE