Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Indian Railways

Indian Railways: সস্তায় মিলবে ট্রেনের এসি টিকিট, মানতে হবে রেলের সহজ শর্ত

আইআরসিটিসি-র চেয়ারম্যান রজনী হাসিজা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ব্যাঙ্ক অব বরোদার সঙ্গে চুক্তি অনুযায়ী যে কোনও বাতানুকূল শ্রেণির টিকিট কাটলেই মিলবে আর্থিক সুবিধা।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৫৩
Share: Save:

সস্তায় দূরপাল্লার ট্রেনে বাতানুকূল বগিতে সফরের সুযোগ এনে দিল আইআরসিটিসি ও ব্যাঙ্ক অব বরোদা। দুই সংস্থার মধ্যে হওয়া চুক্তি অনুযায়ী টিকিট কাটার জন্য ব্যবহার করতে হবে আইআরসিটিসি বিওবি রুপে কনট্যাক্টলেস ক্রেডিট কার্ড। দাবি করা হয়েছে, এর ফলে নিয়মিত যাঁরা ট্রেন সফর করেন তাঁরা ভাড়ার ক্ষেত্রে বাড়তি সুবিধা পাবেন। তবে সবটাই বাতানুকূল বগিতে সফরের জন্য। সাধারণ শ্রেণিতে ভাড়ায় সুবিধা মিলবে না।

ব্যাঙ্ক অব বরোদা জানিয়েছে, তাদের কার্ড দিয়ে অন্যান্য কেনাকাটাতেও নানা সুবিধা মিলবে। মুদিখানার সামগ্রী থেকে পেট্রোল-ডিজেল কেনায় এই কার্ডে সুবিধা মিলবে। আন্তর্জাতিক মারচেন্টের সঙ্গেও লেনদেন করা যাবে। তবে রেলের ক্ষেত্রে যে সুযোগ তা অন্য কার্ডের ক্ষেত্রে নেই বলেই দাবি ব্যাঙ্কের। আইআরিসিটি ও ব্যাঙ্ক অব বরোদার দাবি, কেন্দ্রীয় সরকার দেশে ডিজিটাল লেনদেনের জনপ্রিয়তা বাড়াতে উদ্যোগী হয়েছে। তারই অঙ্গ হিসেবে দুই সংস্থার মধ্যে এই চুক্তি।

আইআরসিটিসি-র চেয়ারম্যান রজনী হাসিজা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ব্যাঙ্ক অব বরোদার সঙ্গে চুক্তি অনুযায়ী যে কোনও বাতানুকূল শ্রেণির টিকিট কাটলেই মিলবে আর্থিক সুবিধা। এই কার্ডের মাধ্যমে টিকিট কাটলে প্রতি ১০০ টাকা পিছু মিলবে চারটি রিওয়ার্ডস পয়েন্ট। এই ভাবে একবারে ৪০ রিওয়ার্ডস পয়েন্টের সুবিধা নেওয়া যাবে। এ ছাড়াও কার্ড নেওয়ার প্রথম ৪৫ দিনের মধ্যে কমপক্ষে এক হাজার টাকা খরচ করলে মিলবে এক হাজার বোনাস রিওয়ার্ড পয়েন্ট। এই রিওয়ার্ড পয়েন্ট খরচ করে অন্যান্য কেনাকাটার সুযোগ মিলবে। আইআরসিটিসির ওয়েবসাইটেও রিওয়ার্ড পয়েন্ট রিডিম করা যাবে। আর্থিক লাভ হবে যাত্রীদের। যার ফলে কার্যত সস্তা হয়ে যাবে ট্রেন সফর। এ সব ছাড়াও এই কার্ড ব্যবহার করে ট্রেনের টিকিট কাটলে প্রতিবার এক শতাংশ করে লেনদেন ফি কম লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways IRCTC Bank Of baroda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE