Advertisement
০৩ মার্চ ২০২৪
Bank Fraud

ব্যাঙ্ক অ্যাকাউন্ট সাময়িক ভাবে বন্ধ জানিয়ে ফোনে বার্তা! লিঙ্ক খুললেই কি লেনদেন চালু?

ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যে ফোন নম্বর যুক্ত, সেই নম্বরেই এই ধরনের বার্তা পাঠানো হচ্ছে।

Representative image

গ্রাহকদের সতর্ক করতে এ বার এগিয়ে এল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। ব্যাঙ্কের তরফে টুইটারে সমস্যার সমাধান জানানো হল। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ১০:৩৬
Share: Save:

সন্দেহজনক কার্যকলাপ পর্যবেক্ষণ করার পর ব্যাঙ্ক অ্যাকাউন্ট সাময়িক ভাবে বন্ধ করা হয়েছে, বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের নাম করে মোবাইলে এই ধরনের বার্তা অহরহ পেয়ে চলেছেন গ্রাহকেরা। এর ফলে অর্থ লেনদেনের সময় সমস্যায় পড়তে পারেন বলে ভীত হয়ে পড়ছেন অনেকেই। কেউ দৈনন্দিন কাজের ব্যস্ততার মাঝেও ব্যাঙ্কে ছুটছেন, কেউ আবার ব্যাঙ্কে সরাসরি ফোন করে এর সমাধান জানতে চাইছেন। গ্রাহকদের সতর্ক করতে এ বার এগিয়ে এল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। ব্যাঙ্কের তরফে টুইটারে সমস্যার সমাধান জানানো হল।

ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যে ফোন নম্বর যুক্ত, সেই নম্বরেই এই ধরনের বার্তা পাঠানো হচ্ছে। গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সাময়িক ভাবে বন্ধ হয়ে গিয়েছে জানিয়ে পাঠানো হচ্ছে বার্তা। এমনকি, সেই বার্তার সঙ্গে একটি লিঙ্কও পাঠানো হচ্ছে। তাতে লেখা থাকছে, ‘‘লেনদেন চালু করতে এই লিঙ্কে ক্লিক করুন।’’ আর এখানেই সতর্ক করেছে এসবিআই।

ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, লিঙ্কে ক্লিক করলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট তো চালু হবেই না, তার পরিবর্তে ধেয়ে আসবে বিপদ। লিঙ্কে ক্লিক করলে যাবতীয় ব্যক্তিগত তথ্য-সহ অ্যাকাউন্টের টাকা হারাতে পারেন গ্রাহকেরা। এই ধরনের বার্তা পেলে ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর, পাসওয়ার্ড-সহ যাবতীয় তথ্য ভাগ না করার পরামর্শ দিয়েছে ব্যাঙ্ক। ব্যাঙ্কের তরফ থেকে এই বার্তা পাঠানো হচ্ছে না বলে টুইটারে জানানো হয়েছে।

ব্যাঙ্কের দাবি, আড়ালে থেকে এমন বার্তা ছড়িয়ে প্রতারণামূলক কাজকর্ম করা হতে পারে। শুধু ফোন নম্বরেই নয়, ইমেল মারফত এই বার্তা পেলেও গ্রাহকদের এড়িয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে এসবিআই। অ্যাকাউন্ট সংক্রান্ত কোনও সমস্যা দেখা দিলে সরাসরি ব্যাঙ্কের নিজস্ব ওয়েবসাইট অথবা ব্যাঙ্ক কর্মীর মাধ্যমেই তা গ্রাহকদের জানানো হবে বলে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE