• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নতুন ট্যারিফে এয়ারটেল, ভোডাফোনের থেকেও বেশি লাভবান হবে জিয়ো, দাবি বাজার বিশেষজ্ঞদের

Jio
নতুন ট্যারিফ ঘোষণা এয়ারটেল, ভোডাফোনের।

Advertisement

দেশের তিন বড় টেলিকম কোম্পানি তাদের ট্যারিফ প্রায় ৪০ শতাংশ বাড়াচ্ছে বলে আগেই ঘোষণা করেছিল। তবে এয়ারটেল, ভোডাফোন-আইডিয়া নতুন ট্যারিফ ঘোষণা করে দিলেও জিয়ো এখনও করেনি। আগামী ৬ ডিসেম্বর জিয়োর নতুন ট্যারিফ ঘোষণা হবে। তবে বিভিন্ন বাজার বিশেষজ্ঞদের দাবি, সবাই ট্যারিফ বাড়ালেও এয়ারটেল, ভোডাফোনের তুলানায় জিয়োর ট্যারিফ ১৫-২০ শতাংশ সস্তা হতে পারে। একই সঙ্গে, নতুন ট্যারিফে সব থেকে বেশি লাভবান হবে মুকেশ অম্বানীর সংস্থাই।

দাবি করা হচ্ছে মাসুল বৃদ্ধির ফলে এয়ারটেল, ভোডাফোন যেখানে যথাক্রমে ২৪০০ কোটি ও ২১০০ কোটি টাকা অতিরিক্ত ঘরে তুলবে, সেখানে জিয়ো একাই ৩৯০০ কোটি টাকা বেশি লাভ করবে।

বাকি দুই প্রতিদ্বন্দ্বী এয়ারটেল ও ভোডাফোনের তুলনায় আগামী বছর ৩১ মার্চের মধ্যে রিলায়েন্স জিয়োর ব্যালান্স শিট-ই সব থেকে ভাল জায়গায় থাকবে। কারণ স্পেকট্রামের জন্য ভোডাফোন ও এয়ারটেলের যেখানে প্রায় এক লক্ষ কোটি টাকা করে ঋণের বোঝা বইতে হচ্ছে, সেখানে আগামী ৩১ মার্চের মধ্যে জিয়োর এ সংক্রান্ত কোনও ঋণই থাকবে না। ফলে অন্যদের তুলনায় অতিরিক্ত লাভ ঘরে তুলবে জিয়ো।

এমনকি ক্রেতাদের অতিরিক্ত সুযোগ সুবিধা দেওয়ার কারণে টেলিকম বাজারে জিয়োর দখল আরও বাড়বে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তাই সবাই ট্যারিফ বাড়ালেও সব থেকে বেশি লাভবান হবে জিয়ো-ই।

আর পূর্ব ঘোষণা মতোই ভোডাফোন-আইডিয়া ও এয়ারটেল নতুন ট্যারিফ প্ল্যান চলে এল। সেখানে দেখা যাচ্ছে, বিভিন্ন ট্যারিফের ক্ষেত্রে বিভিন্ন রকম হারে মাসুল বৃদ্ধি পেয়েছে।  যেমন ভোডাফোনের ৮৪ দিনের প্ল্যান, প্রতিদিন ১.৫ জিবি ডেটার জন্য আগে গিতে হত ৪৫৮ টাকা। সেই প্ল্যানের মাসুল ৩১ শতাংশ বেড়ে হয়েছে ৫৯৯ টাকা।

ভোডাফোনের ১৯৯ টাকার প্ল্যানের মাসুল ২৫ শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে ২৪৯ টাকা।এই প্ল্যানে প্রতিদিন ১.৫ জিবি ডেটা পাওয়া যায় ২৮ দিনের জন্য।এছাড়াও বার্ষিক যে প্ল্যান ছিল তারও মাসুল বৃদ্ধি পেয়েছে। আগেবছরভর (৩৬৫ দিন)প্রতিদিন ১.৫ জিবি ডেটার জন্য দিতে হত ১৬৯৯ টাকা। এখন সেই ট্যারিফ ৪১ শতাংশ বেড়ে হয়েছে ২৩৯৯ টাকা। আগের মতোই প্রতিদিন ১.৫ জিবি ডেটা মিলবে।

আরও পড়ুন: দু’কোটির পোর্সা নিয়ে রাস্তায় বেরিয়ে প্রায় ১০ লক্ষ টাকা জরিমানার মুখে গাড়ি মালিক

কিছু কিছু জনপ্রিয় ট্যারিফের ক্ষেত্রে মাসুল ১৫-২০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে।

ট্যারিফগুলির ক্ষেত্রে ভোডাফোনের মতো একই হারে মাসুল বৃদ্ধি করেছে এয়ারটেলও। তবে এয়ারটেলের প্রতিদিন ১.৫ জিবি, ৮৪ দিনের প্ল্যানের জন্য আগে দিতে হত ৩৯৮ টাকা, সেটি এখন বেড়ে হয়েছে ৫৯৮ টাকা। এক্ষেত্রে মাসুল প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: রেস্তরাঁর মহিলা কর্মীকে গাড়ি উপহার দিলেন এক দম্পতি, কেন জানুন

এয়ারটেল, ভোডাফোন থেকে আগে অন্য নেটওয়ার্কে ফোন করলেও কোনও অতিরিক্ত মাসুল দিতে হত না। এখন ৮৪ দিনে ৫৯৯ টাকার প্ল্যানে অন্য নেটওয়ার্কে মিলবে তিন হাজার মিনিট ফ্রি কল, তারপর প্রতি মিনিটে দিতে হবে ৬ পয়সা। এয়ারটেল থেকে এয়ারটেল বা ভোডাফোন থেকে ভোডাফোনে কথা বলতে অতিরিক্ত কোনও মাসুল গুনতে হবে না।

রিলায়েন্স জিয়ো এখনও তাদের নতুন ট্যারিফ ঘোষণা করেনি। তবে ব্যাঙ্ক অব অ্যামেরিকা মেরিল লিঞ্চের মতো বাজার বিশেষজ্ঞ সংস্থার দাবি, জিয়োর ট্যারিফ এয়ারটেল, ভোডাফোনের থেকে কিছুটা সস্তা হবে। অতিরিক্ত মাসুল, জিয়ো কিছু বেশি ডেটা দিয়ে পুষিয়ে দিতে পারেও বলে মনে করা হচ্ছে। এয়ারটেল, ভোডাফোনের পথেই জিয়ো জনপ্রিয় প্ল্যানগুলির ক্ষেত্রে মাসুল ২৫ থেকে ৩০ শতাংশ বাড়াতে পারে বলে দাবি করা হয়েছে। ছবিটা পরিষ্কার হয়ে যাবে ৬ ডিসেম্বর জিয়োর নতুন ট্যারিফ প্রকাশের পরই।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন