Advertisement
১৩ জুলাই ২০২৪
Aadhaar

Aadhaar center franchise: আধার থেকে আয় মাসে ৪০ হাজার পর্যন্ত, বাড়িতে থেকেই নিয়মিত রোজগার

যে কেউ চাইলেই আধার কার্ড কেন্দ্র খোলার অনুমতি পাবেন না। কেন্দ্রীয় সরকারের ফ্র্যাঞ্চাইজি লাইসেন্স পেতে অবশ্যই পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে আবেদনকারীদের।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ১৫:৩০
Share: Save:

আধার কার্ড এখন আর শুধু পরিচয়পত্র নয়। আজকের দিনে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে আয়কর দেওয়া, গ্যাস সিলিন্ডারে ভর্তুকি পাওয়া, সবেতেই লাগে এই গুরুত্বপূর্ণ নথি। আর তা নিয়ে মানুষের সমস্যার অন্ত নেই। ঠিকানা বদল থেকে হারিয়ে যাওয়া কার্ড পুনরুদ্ধার, নানা কারণে মানুষকে আধার কার্ড কেন্দ্রে যেতে হয়। যে কেউই এমন কেন্দ্র তৈরির জন্য আবেদন করতে পারেন। তবে তা পেতে গেলে কিছু শর্ত মানতে হয়। সবার উপরে একটি পরীক্ষায় পাশ করলে তবেই মেলে লাইসেন্স। আর সেটা হয়ে গেলে নিয়মিত আয়ের উৎস হয়ে উঠতে পারে আধার কেন্দ্র। নিজের বাড়িতেই কোনও ঘর নিয়ে খোলা যায় কেন্দ্র। হিসেব বলছে মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত বৈধ পথে আয় করা যায় এমন কেন্দ্র থেকে।

আধার কর্তৃপক্ষের নিয়ম অনুযায়ী, যে কেউ চাইলেই আধার কার্ড কেন্দ্র খোলার অনুমতি পাবেন না। কেন্দ্রীয় সরকারের ফ্র্যাঞ্চাইজি লাইসেন্স পেতে অবশ্যই পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে আবেদনকারীদের। কেউ আধার কেন্দ্র খুলতে চাইলে তাঁকে UIDAI-এর পরীক্ষায় পাশ করতে হয়। তার জন্য আবেদন করার প্রক্রিয়াও আলাদা। UIDAI-এর সার্টিফিকেট পেলেই আধার কার্ড ও বায়োমেট্রিক যাচাইকরণের জন্য কমন সার্ভিস সেন্টার খোলার জন্য আবেদন করতে পারবেন।

লাইসেন্স নিতে হলে প্রথমে NSEIT পোর্টালে যেতে হবে। এর পরে লগইন আইডি তৈরি করতে হবে। ফরম পূরণের সময়ে আবেদনকারী নিজের পছন্দ মতো পরীক্ষা কেন্দ্র বাছাই করতে পারেন। পরীক্ষায় পাশ করার পরে পাওয়া যাবে ফ্রাঞ্চাইজি লাইসেন্স। এর পরে আধার কেন্দ্র খুলতে চাই শুধু ওই কাজেই ব্যবহার হবে এমন একটি ঘর, দু’টি কম্পিউটার, ওয়েবক্যাম, চোখের মণি স্ক্যানের জন্য আইরিস স্ক্যানার। এর সঙ্গে প্রয়োজনীয় চেয়ার, টেবল। এইটুকু বিনিয়োগ ছাড়া বিশেষ খরচ নেই। সরকার এর জন্য আলাদা করে কোনও ফি নেয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aadhaar aadhaar card
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE