Advertisement
২৪ এপ্রিল ২০২৪
indian currency

Indian currency notes: টাকা কিন্তু আসলে সাধারণ কাগজের নয়, টেকসই বানায় রিজার্ভ ব্যাঙ্কের বিশেষ ফর্মুলা

টেকসই করতে একটা সময় শোনা গিয়েছিল ভারতে প্লাস্টিক বা পলিমারের তৈরি নোট বের হবে। তবে পরে রিজার্ভ ব্যাঙ্ক সে জল্পনা উড়িয়ে দেয়।

কী দিয়ে তৈরি হয় টাকা

কী দিয়ে তৈরি হয় টাকা প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ০৮:১২
Share: Save:

এমনিতে দেখলে মনে হয় টাকা তৈরি হয় সাধারণ কাগজ দিয়ে। কিন্তু তা আদৌ নয়। তাই সহজে ছিঁড়ে যায় না। ভিজে গেলেও খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায় না। এমন টেকসই বানাতে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া টাকার কাগজ বানায় তুলো দিয়ে। মূলত তুলো হলেও তার সঙ্গে লিনেন মিশিয়ে বানানো হয় টাকা তৈরির কাগজ।

টাকা টেকসই করতে একটা সময় শোনা গিয়েছিল ভারতে প্লাস্টিক বা পলিমারের তৈরি নোট বের করবে রিজার্ভ ব্যাঙ্ক। বিশ্বের অনেক দেশেই এমন টাকা রয়েছে। তবে ভারতের বিভিন্ন অংশে নানা রকম আবহাওয়ার জন্য এমন নোট যে সফল হবে না তা তখনই জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। রিজার্ভ ব্যাঙ্কের তরফেও বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয় যে, এমন কোনও পরিকল্পনা নেই শীর্ষ ব্যাঙ্কের।

তবে এখন বাজারে চালু পাঁচ থেকে দু’হাজার টাকার নোট যে আদৌ কাগজের তৈরি নয় সে কথা খোদ রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে। ব্যাঙ্কের ওয়েবাসইটেই উল্লেখ করা রয়েছে যে, ১০০ শতাংশ তুলো দিয়েই তৈরি হয় টাকার কাগজ।

ঠিক কী ভাবে এই কাগজ তৈরি হয় তা রিজার্ভ ব্যাঙ্ক প্রকাশ না করলেও জানা যায়, ৭৫ শতাংশ তুলোর সঙ্গে মেশানো হয় ২৫ শতাংশ লিনেন। কাগজ তৈরির জন্য তুলো ও লিনেনের মিশ্রণে দেওয়া হয় জেলাটিন আঠা। এটাই টাকার কাগজকে আরও টেকসই করে তোলে। এর ফলেই টাকাকে ভাঁজ করে রাখলেও সহজ ছিঁড়ে যায় না। শুধু ভারতেই নয়, বিশ্বের বহু দেশেই এই পদ্ধতিতে তৈরি হয় নোট।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

indian currency Currency Notes Cotton
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE