×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মে ২০২১ ই-পেপার

স্পেকট্রামের দরে উদ্বিগ্ন বিড়লা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২২ নভেম্বর ২০১৮ ০২:৪২
স্পেকট্রামের চড়া দর নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন কুমার মঙ্গলম বিড়লাও।—ফাইল চিত্র।

স্পেকট্রামের চড়া দর নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন কুমার মঙ্গলম বিড়লাও।—ফাইল চিত্র।

স্পেকট্রামের চড়া দর ও তীব্র মাসুল যুদ্ধের জেরে বেহাল আর্থিক দশা নিয়ে আগেই সরব হয়েছে অনেক টেলিকম সংস্থাই। এ বার একই উদ্বেগ প্রকাশ করলেন ভোডাফোন-আইডিয়ার চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লাও। ভো়ডাফোন অধিগ্রহণের পরে এই প্রথম।

সরকারি সূত্রে খবর, টেলিকমমন্ত্রী মনোজ সিংহের সঙ্গে ঘরোয়া বৈঠকে তিনি জানান, নগদের তীব্র সঙ্কটে ভুগছে এই শিল্প। তাই স্পেকট্রামের বকেয়া মেটানোর সময়সীমা পিছনোর আর্জিও জানিয়েছেন তিনি।

টেলিকম দফতরের এক কর্তা জানান, সম্প্রতি সিংহ ও টেলিকম সচিব অরুণা সুন্দররাজনের সঙ্গে ওই বৈঠকে বিড়লা স্পেকট্রামের চড়া দর ও সম্প্রতি আমদানি শুল্ক বৃদ্ধির জেরে এই ব্যবসার আর্থিক সমস্যার কথা তোলেন। জিএসটি-র নিয়মের বেড়াজালে এই শিল্পের প্রায় ৩০ হাজার কোটি টাকা আটকে রয়েছে বলেও তিনি উদ্বেগ প্রকাশ করেন।

Advertisement

বৈঠক সম্পর্কে এ দিন ই-মেলে জানতে চাওয়া হলে ভোডাফোন-আইডিয়ার তরফে উত্তর মেলেনি। টেলি শিল্পের দাবি, স্পেকট্রাম-সহ বিভিন্ন সরকারি ফি চড়া। উপরন্তু তীব্র মাসুল যুদ্ধের জেরে ক্রমশ আয় কমছে সংস্থাগুলির। বিপুল ঋণ ভারে ধাক্কা খাচ্ছে পরিকাঠামো সম্প্রসারণ। যার প্রভাব পড়ছে গ্রাহক পরিষেবায়। এই একই সমস্যার কথা এর আগে তুলে ধরেছে অন্যান্য সংস্থাগুলিও।

Advertisement