• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সাধ্যের মধ্যে মিলবে নয়া ইলেকট্রিক স্কুটার ‘স্পক’

spock
বাজারে আসছে ই-স্কুটার 'স্পক'।

Advertisement

গ্লোবাল ওয়ার্মিং এর ফলে সারা বিশ্ব যখন চিন্তিত, তখন পরিবেশ রক্ষা করতে লি-আয়ন ইলেকট্রিক প্রাইভেট লিমিটেড বাজারে আনল ইলেকট্রিক স্কুটার ‘স্পক’। পরিবেশ রক্ষার পাশাপাশি সহজ পরিবহনের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে এটি। দাম ধার্য করা হয়েছে ৬৫,০০০ টাকা থেকে ৯৯,০০০টাকা। জুলাই মাস থেকেই এই স্কুটার পাওয়া যাবে ভারতের বাজারে।

এই স্কুটারের অন্যতম বৈশিষ্ট্য হল এতে পণ্য বহনের জন্য গ্রাহকের চাহিদা অনুযায়ী একটি তাপনিরোধক বাক্স থাকবে। আর থাকবে মোটরবাইকের মতো হ্যান্ডেলবার।  এটিতে জিপিএস ও ইউএসবি চার্জিং এর সুবিধাও থাকবে।

এই বাইক ২.৯ কিলোওয়াট লিথিয়াম আইওন ব্যাটারি দিয়ে চলবে এবং চার্জ দেওয়ার সঙ্গে সঙ্গে ব্যাটারি পরিবর্তনও করা যাবে। এই স্কুটারের সর্বোচ্চ গতি হবে ৪৫ কিমি প্রতি ঘন্টা এবং একবার চার্জ দিলেই ৫০-১৩০কিমি অবধি চলবে।

 আনুষ্ঠানিক উদ্বোধনের দিন এই কোম্পানির ডিরেক্টর ক্যাপ্টেন গুরুবিন্দর সিংহ বলেন, ‘‘পরিবেশ রক্ষায় এই ধরনের স্কুটার এখন সবচেয়ে বেশি প্রয়োজন। ইলেকট্রিক স্কুটারের মাধ্যমে ভারতীয় নাগরিকরা পরিবেশ সচেতন হবে।’’

আরও পড়ুন: মধ্যবিত্তের সেরা বাজেট-ফোন! বাজারে আসছে রেডমি ৭-এ​

এর সঙ্গে যোগ করে তিনি বলেন, ‘স্পক’ সম্পূর্ণ ভাবে দেশীয় প্রযুক্তিতে তৈরি যা ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের অধীনে তৈরি।

যে কোনও পণ্যের সাফল্য নির্ভর করে তাঁর চাহিদার উপর, এই কোম্পানির ক্ষেত্রে এটি গর্বের বিষয় যে আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই এই ই-স্কুটারের অগ্রিম বুকিং পূরণ হয়ে গিয়েছে। কম খরচে দূষণহীন এই ই-স্কুটার সহজেই বাজারে জনপ্রিয় হবে, আশা নির্মাতাদের।

আরও পড়ুন: বাজারে এ বার মিলবে জাওয়া বাইকের অ্যাক্সেসরিজ, দাম মাত্র...

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন