×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৬ মে ২০২১ ই-পেপার

চেক পেমেন্টের নিয়মে বড় বদল, ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের

সংবাদ সংস্থা
মুম্বই ২৭ সেপ্টেম্বর ২০২০ ১৮:৩০
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

চেকের মাধ্যমে টাকা লেনদেনের ক্ষেত্রে জালিয়াতি বন্ধ করতে বড় পদক্ষেপ রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার। চেকে ৫০ হাজার টাকার বেশি পেমেন্ট করতে গেলে নতুন যাচাই পদ্ধতি চালু হবে ২০২১ সালের ১ জানুয়ারি থেকে। এর নাম দেওয়া হয়েছে ‘পজিটিভ পে সিস্টেম’।

এই ব্যবস্থায় ৫০ হাজার টাকা বা তার বেশি টাকার চেক হলে সই মেলানো ছাড়াও অন্য পথে যাচাই করবে ব্যাঙ্ক। তবে যিনি চেক দিচ্ছেন, সেই গ্রাহক চাইলে তবেই এই সুবিধা দেবে ব্যাঙ্ক। যদিও ৫ লাখ টাকা বা তার বেশি অঙ্কের চেকের ক্ষেত্রে ‘পজিটিভ পে সিস্টেম’ বাধ্যতামূলক হতে পারে।

কাউকে চেক দেওয়ার পরে প্রাপক সেটি ব্যাঙ্কে জমা দিলেই পেমেন্ট পাবেন না। যিনি চেক দিয়েছেন তাঁকে ব্যাঙ্কের চাহিদা মতো কিছু তথ্য দিতে হবে। এসএমএস, মোবাইল অ্যাপ, ইন্টারনেট ব্যাঙ্কিং বা এটিএম-এর মাধ্যমে চেকের তারিখ, কার নামে দেওয়া হয়েছে, টাকার অঙ্ক-সহ বেশ কিছু তথ্য জানাতে হবে। এর পরেই চেক মারফৎ দেওয়া টাকা গ্রাহকের অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে যাবে।

Advertisement

আরও পড়ুন: গুগল মিটে ফ্রিতে লম্বা মিটিং আর নয়

আরবিআই-এর নির্দেশ অনুযায়ী, চেক এবং গ্রাহকের দেওয়া তথ্য মেলার পরেই হবে লেনদেন। একটি ব্যাঙ্কের চেক অন্য ব্যাঙ্ক থেকে ভাঙানোর যে ব্যবস্থা (চেক ট্রানজাকশন সিস্টেম), তাতে কোনও গরমিল ধরা পড়লে ড্রয়ি ব্যাঙ্ক ও প্রেজেন্টিং ব্যাঙ্ক প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই) সব ব্যাঙ্ককে ‘পজিটিভ পে সিস্টেম’-এর অন্তর্ভূক্ত করবে।

আরও পড়ুন: লুডো খেলায় হারানোর জন্য বাবার বিরুদ্ধে আদালতে মেয়ে

আগামী বছর থেকে এই নতুন ব্যবস্থা চালু হলেও এখন থেকেই ব্যাঙ্কগুলিকে গ্রাহকদের এ ব্যাপারে সচেতন করার নির্দেশ দিয়েছে আরবিআই। এর জন্য গ্রাহকদের এসএমএস পাঠিয়ে নতুন ব্যবস্থা সম্পর্কে জানাতে হবে। এছাড়াও ব্যাঙ্কের সব শাখায় এই সংক্রান্ত নিয়ম লিখিত ভাবে রাখতে হবে। প্রচার করতে হবে এটিএম কিংবা নেট ব্যাঙ্কিং ব্যবস্থার মধ্য দিয়েও।

Advertisement