Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Electric Cars

ভারতের বাজারে চোখ চিনা সংস্থার

চিন থেকে আরও বেশি যন্ত্রাংশও আসবে ভারতে। এই প্রেক্ষিতে বিদেশি উৎপাদকদের উপর অতি-নির্ভরশীলতার ঝুঁকি নিয়ে সরকার এবং গাড়ি শিল্পকে সতর্ক করেছে জিটিআরআই।

Representative Image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ০৭:১৩
Share: Save:

বৈদ্যুতিক গাড়ি এবং তার যন্ত্রাংশ তৈরিতে খুব উন্নতি করেছে চিন। গাড়ি শিল্পে সরকারের আর্থিক সাহায্য পায় তারা। ভারতের বাণিজ্য উপদেষ্টা জিটিআরআই-এর রিপোর্ট বলছে, এ দেশে সরকার বৈদ্যুতিক গাড়ি তৈরিতে জোর দেওয়ায় এবং সেখানে বিদেশি সংস্থার পা রাখার নীতি আনায়, বহু চিনা গাড়ি সংস্থা এই বাজারে ঢুকবে। চিন থেকে আরও বেশি যন্ত্রাংশও আসবে ভারতে। এই প্রেক্ষিতে বিদেশি উৎপাদকদের উপর অতি-নির্ভরশীলতার ঝুঁকি নিয়ে সরকার এবং গাড়ি শিল্পকে সতর্ক করেছে জিটিআরআই।

রিপোর্ট বলছে, চিন এখন বিশ্বে বৈদ্যুতিক গাড়ি ও সেগুলির যন্ত্রাংশের অন্যতম বৃহৎ রফতানিকারী। বিশ্বে যত বৈদ্যুতিক গাড়ি তৈরি ও রফতানি হয় তার অর্ধেকই তাদের। তবে বাণিজ্যে কড়াকড়ির কারণে আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নে চিনা সংস্থার গাড়ি রফতানি কমছে। ফলে তাদের নজর এখন সম্ভাবনাময় ভারতে।

ইতিমধ্যেই গাড়ি তৈরির জন্য এ দেশের সংস্থার সঙ্গে জোট বাঁধতে শুরু করেছে একাংশ। ই-রিকশা ও দু’চাকায় বাজার ছেয়ে দেওয়ার পরে চিনের পরিকল্পনা যাত্রিবাহী ও বাণিজ্যিক বৈদ্যুতিক গাড়িতেও ভারতে উপস্থিতি বাড়ানো। জিটিআরআই বলছে, সে ক্ষেত্রে দেশীয় সংস্থাগুলির উপর তার প্রভাব পড়বেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Electric Car China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE