Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Maruti Suzuki

Maruti-Suzuki: চাহিদা ধাক্কা খাবে মেনেও দাম বাড়াচ্ছে মারুতি

শশাঙ্কের দাবি, এক বছরে কাঁচামালের দাম এতটাই বেড়েছে যে, গাড়ির দাম কিছুটা বাড়ানো ছাড়া উপায় নেই।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২১ ০৬:১০
Share: Save:

গত জানুয়ারি এবং এপ্রিলে গাড়ির দাম বাড়িয়েছিল দেশের বৃহত্তম যাত্রিগাড়ি সংস্থা মারুতি-সুজ়ুকি। কাঁচামালের ‘বিপুল’ দর বৃদ্ধির কারণে আবারও একই পথে হাঁটতে চলেছে তারা। সোমবার শেয়ার বাজারকে এই তথ্য জানিয়েছে সংস্থাটি। তবে কবে থেকে দাম বাড়বে, তা স্পষ্ট করেনি তারা। দর বাড়লে চাহিদায় যে বিরূপ প্রভাব পড়তে পারে, তা স্বীকার করে সংস্থাটি জানিয়েছে, এই আশঙ্কার কথা মাথায় রেখেই দামের হিসেব কষা হচ্ছে।

মারুতির সিনিয়র এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর (সেলস অ্যান্ড মার্কেটিং) শশাঙ্ক শ্রীবাস্তব ফোনে জানান, তেলের দাম বৃদ্ধির ফলে কিলোমিটার প্রতি পেট্রল ও ডিজ়েল গাড়ি চালানোর খরচ ৫০-৬০ পয়সা করে বেড়েছে। যা আগ্রহী ক্রেতাদের গাড়ি কেনার ইচ্ছায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তার উপরে গাড়ির দাম বাড়লে চাহিদায় আরও কিছুটা ধাক্কার আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না তাঁরা। তবে শশাঙ্কের দাবি, এক বছরে কাঁচামালের দাম এতটাই বেড়েছে যে, গাড়ির দাম কিছুটা বাড়ানো ছাড়া উপায় নেই। তবে চাহিদায় যাতে এর ন্যূনতম প্রভাব পড়ে, তার জন্য সতর্কতার সঙ্গে হিসেব কষছেন তাঁরা।

শশাঙ্ক বলেন, ‘‘গাড়ি সংস্থার ৭০%-৭৫% খরচই কাঁচামালের। তা সামান্য বাড়লেই সংস্থার আর্থিক বোঝা বাড়ে। যেমন, গত এক বছরেই ইস্পাতের দাম বেড়েছে দ্বিগুণ। তামা দ্বিগুণেরও বেশি। সম্প্রতি কিছু উপাদানের দাম কমলেও সেই অঙ্ক খুব বেশি নয়। তবে চাহিদায় ধাক্কা ন্যূনতম রাখতে গাড়ির দাম কতটা বাড়ানো যায়, তা খতিয়ে দেখছি আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maruti Suzuki Car Industry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE