• বিজ্ঞপন প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারতের অর্থনীতিতে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের ভূমিকা

Dell Small Business Solution
ডেল

শুধুমাত্র বৃহৎ শিল্পই নয়, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে রাষ্ট্রপুঞ্জ ২৭ জুন দিনটিকে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের উদ্যোগ দিবস হিসেবে চিহ্নিত করেছে। পরিসংখ্যান অনুযায়ী, এই ধরনের শিল্পে বিনিয়োগ হয়েছে দেশের মোট জাতীয় উৎপাদন (জিডিপি)-এর প্রায় ৫০ শতাংশ। এই মুহূর্তে দাঁড়িয়ে এই ধরনের ক্ষুদ্র, ছোট ও মাধারি শিল্পগুলি বিশ্ব অর্থনীতিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কারণ এই ধরনের উদ্যোগগুলি সর্বদাই বড় শিল্পের মেরুদণ্ড হিসেবে কাজ করে এবং সার্বিক বৃদ্ধিতে বিশেষ ভাবে সহায়তা করে। ইন্টারন্যাশনাল কাউন্সিল অব স্মল বিজনেস-এর দেওয়া তথ্য অনুসারে, প্রতি বছর এই ধরনের উদ্যোগগুলি প্রায় ৬৫-৭০ শতাংশ কর্মসংস্থান তৈরি করে। বলা বাহুল্য, এই ধরনের একটি মাত্র উদ্যোগেই প্রায় ২০০-৩০০ জনের কর্মসংস্থান হয়। তবে সংখ্যাটা যাই হোক না কেন, প্রচুর মানুষের জীবন ও জীবিকা নির্ভর করে এই ধরনের শিল্পগুলির উপরে। তাই এই ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের ভবিষ্যতের কথা মাথায় রেখেই রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদ এই শিল্পের প্রচারের জন্য ২৭ জুনকে চিহ্নিত করেছে।

ক্ষুদ্রছোট ও মাঝারি উদ্যোগের প্রয়োজনীয়তা

যে পরিমিতিতে এই ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগগুলি তৈরি হয়, তা সর্বদাই উন্নয়নের পক্ষে কাজ করে এবং পারতপক্ষে দারিদ্র্যতা রোধের মূল মাপকাঠি হয়ে দাঁড়ায়। এই ধরনের শিল্পগুলি সাধারণত বড় পরিসরেই কাজ করে এবং সমাজের সব থেকে পিছিয়ে পড়া মানুষকে আয়ের সুযোগ করে দেয়। আরও স্পষ্ট ভাবে বললে, এই ধরনের শিল্পগুলি মহিলা, যুব, এবং গরিব মানুষ, যাদের রোজগার খুবই কম, তাদের সমাজে এগিয়ে নিয়ে আসতে সহায়তা করে। অর্থাৎ এর লক্ষ্যই হয় মানুষকে নতুন একটি আয়ের উৎস, নতুন একটি জীবনের দিশা খুলে দেওয়া। তা ছাড়া, কিছু পরিস্থিতিতে, গ্রামীণ ও শহর থেকে দূরে অবস্থিত প্রত্যন্ত জায়গায় এই শিল্পগুলিই মানুষের আয়ের একমাত্র উৎস।

ক্ষুদ্রছোট ও মাঝারি উদ্যোগ এবং অর্থনৈতিক বাধা

এ কথা কোনও ভাবেই অস্বীকার করা যাবে না যে, এই ধরনের ছোটখাটো উদ্যোগগুলির জন্য গরিব মানুষরা প্রচুর উপার্জনের সুযোগ পাচ্ছে। কিন্তু, তবুও দিনের শেষে সমস্ত বিজনেস সেক্টরেই কিছু না কিছু বাধা থেকেই যায়। এই ক্ষুদ্র শিল্পের ক্ষেত্রেও আর্থিক স্থিতিশীলতার অভাব থেকেই যাচ্ছে। তৈরি হওয়ার সময় থেকে পূর্ণ রূপে আত্মপ্রকাশ, এই ধরনের উদ্যোগগুলিকে প্রতিটি পর্যায়ে বিভিন্ন ভাবে আর্থিক বাধার সম্মুখীন হতে হয়। তবে অবশ্যই প্রচলিত শিল্পের উদ্যোগগুলির আর্থিক স্থিতিশীলতা অনেকটাই বেশি হয় অপ্রচলিত উদ্যোগগুলির থেকে।

কিন্তু এর কারণ কী? প্রথমত, অপ্রচলিত উদ্যোগগুলি আকারে ছোট হয়। অন্য দিকে অপ্রচলিত উদ্যোগগুলি, প্রচলিত উদ্যোগগুলির থেকে অপেক্ষাকৃত কম উৎপাদনশীল হয়। সুতরাং ব্যাঙ্ক থেকে ঋণ গ্রহণ কিংবা ওভারড্রাফ্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে একটা সমস্যা থেকেই যায়। তবুও, এই ধরনের ছোট উদ্যোগগুলির অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলি সর্বদাই গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে থাকে।

তবে এই ধরনের কোনও উদ্যোগের সার্বিক বিকাশের জন্য একটি বড় উন্নত আর্থিক প্রতিষ্ঠানকেই আদর্শ বলে মনে করা হয়। কারণ বড় আর্থিক প্রতিষ্ঠানগুলির ভিত বা খুঁটি শক্ত হয়, যার ফলে এরা কোনও নতুন উদ্যোগকে যথেষ্ট ভাবে সাহায্য করতে পারে। ফলে ঝুঁকিও কমে। তা ছাড়াও এটি প্রয়োজন অনুসারে কর্মসংস্থানের পথ খুলে দেয়।

ক্ষুদ্রছোট ও মাঝারি উদ্যোগ এবং স্থায়ী উন্নয়ন:

ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগগুলির মূল উদ্দেশ্যই হল ধারাবাহিক ভাবে উন্নয়নের পথে এগিয়ে যাওয়া। এর নেপথ্যে বেশ কিছু বিষয় কাজ করে। এই ধরনের শিল্প বা উদ্যোগগুলি সমাজের পিছিয়ে পড়া, গরিব মানুষদের সামনের সারিতে নিয়ে আসে,দারিদ্রতা দূর করতে সাহায্য করে, যা সর্বোপরি ক্ষুধা ভিত্তিক সমস্যার সমাধান করে। ক্ষুধা ও দারিদ্র নিরসনের পাশাপাশি এই শিল্পগুলি সামগ্রিক অর্থনৈতিক বিকাশ এবং বিভিন্ন ধরনের উদ্ভাবন বা নতুন  চিন্তাধারাকে দৃঢ়তা দেয়। সুষ্ঠু ভাবে কাজ, সুস্থ পরিবেশ এবং অর্থনৈতিক বৃদ্ধির পাশাপাশি, মানুষের জীবনযাত্রার উন্নয়নের নেপথ্যেও এই উদ্যোগগুলি সাধারণত গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে থাকে।

ডেল-এর ক্ষুদ্রছোট ও মাঝারি উদ্যোগ:

এই ধরনের শিল্পকে আরও এগিয়ে নিয়ে যেতে সেই মিছিলে এ বার পা মিলিয়েছে ডেল। একাধিক অফারের মাধ্যমে ডেল এই ছোট ব্যবসাগুলিকে আরও পরিণত করার সুযোগ দিচ্ছে। এখন ডেল-এর প্রফেশনাল প্রোডাক্টগুলির সঙ্গে আপনার ব্যবহৃত, পুরনো প্রোডাক্টগুলি বদল করে নিন অল্প দামে। এতে আপনার সাশ্রয়ই হবে। সঙ্গে থাকছে গ্রহীতাদের জন্য সপ্তাহের সাত দিন, সারা দিন ডেল-এর প্রফেশনালদের সাপোর্ট।

এ ছাড়াও ডেল সার্ভার অন্তর্ভুক্ত করা থেকে শুরু করে, কর্মীদের, ক্লায়েন্টদের জন্য নেটওয়ার্ক তৈরির পাশাপাশি সেই নেটওয়ার্কগুলিকে সুরক্ষিত করার জন্য সমস্ত প্রযুক্তিগত সহায়তা প্রদান করে। যাতে কোম্পানির নিরাপত্তা ও উন্নয়ন, দু’ইই নিশ্চিত থাকে। এমনকি ডেল ব্যক্তিগত পর্যায়ে সহায়তা করে যাতে সেই ব্যক্তি শুধুমাত্র তার ব্যবসার উন্নয়নের জন্যেই শান্ত ভাবে মনোনিয়োগ করতে পারেন।

কম্পিউটার রিফ্রেশ প্রোগ্রামে ডেল এর যুক্তিযুক্ত মূল্য প্রস্তাবনার এই উদ্যোগ, ছোট শিল্পের সেক্টরের বৃদ্ধিকে আরও ত্বরান্বিত করতে সাহায্য করছে।

মূল্য প্রস্তাবনা

নতুন প্রোডাক্ট আপগ্রেড করুন পুরনো বা ব্যবহৃত কম্পিউটারের সঙ্গে যার উপরে পেয়ে যান আকর্ষণীয় দাম।

 উপকারিতা:

• আপনার পুরনো কম্পিউটার, ডেল এর সঙ্গে আপগ্রেড* করলে পাবেন  দ্বিগুণ সুবিধে।

• ঝঞ্ঝাটমুক্ত অভিজ্ঞতা

• বিশ্বাসযোগ্য অংশীদার। (ক্যাশিফাই / যন্ত্র)।

• তথ্যের নিরাপত্তা + ইওয়েস্ট

 অনন্য বিক্রয় প্রস্তাবনা (ইউএসপি):

ডেল হল প্রথম এবং একমাত্র ব্র্যান্ড, যারা কি না একই সঙ্গে এক্সচেঞ্জ এবং আপগ্রেড অফারের সঙ্গে দিচ্ছে দ্বিগুণ সুবিধা।

বৈশিষ্ট্য:

• যে কোনও ব্র্যান্ডের কম্পিউটার বদল এবং আপগ্রেড করা যাবে ডেল-এর সঙ্গে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন