Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

লিঙ্কডইনকে কিনে নিচ্ছে মাইক্রোসফট

১,৯০০ কোটি ডলারে হেয়াটস্‌অ্যাপকে কিনে ২০১৪ সালে শোরগোল ফেলেছিল ফেসবুক। সোমবার ২,৬২০ কোটি ডলারে (১.৭৮ লক্ষ কোটি টাকা) লিঙ্কডইন কেনার কথা জানি

সংবাদ সংস্থা
সিয়াটল ১৪ জুন ২০১৬ ০৮:৫৬
Save
Something isn't right! Please refresh.
Popup Close

১,৯০০ কোটি ডলারে হেয়াটস্‌অ্যাপকে কিনে ২০১৪ সালে শোরগোল ফেলেছিল ফেসবুক। সোমবার ২,৬২০ কোটি ডলারে (১.৭৮ লক্ষ কোটি টাকা) লিঙ্কডইন কেনার কথা জানিয়ে চমকে দিল মাইক্রোসফটও।

বিল গেটসের হাতে গড়া সংস্থার সিইও সত্য নাদেল্লার দাবি, লিঙ্কডইন যে দক্ষতায় পেশাদারদের মধ্যে যোগাযোগ গড়ে, তার প্রতি তিনি শ্রদ্ধাশীল। তাকে মাইক্রোসফটের সংসারে সামিল করার পরিকল্পনাও বহু দিনের। সেই কারণেই শেয়ার-পিছু ১৯৬ ডলারে (শুক্রবার বাজার বন্ধের সময়ের তুলনায় ৪৯.৫% বেশি) লিঙ্কডইন কেনার এই সিদ্ধান্ত।

স্মার্টফোনের দৌলতে ডেস্কটপ ও ল্যাপটপের ব্যবসা মার খাচ্ছে অনেক দিন। গুগ্‌লের অ্যান্ড্রয়েড, অ্যাপলের আইওএসের মতো মোবাইলে জনপ্রিয় নয় মাইক্রোসফটের সফটওয়্যার উইন্ডোজও। তাই সংস্থার হাল ধরার পর থেকেই ব্যবসার বিকল্প পথ খোঁজায় জোর দিয়েছেন নাদেল্লা। ক্লাউড সার্ভিস যদি তার একটি ঘুঁটি হয়, তবে আজকের পর অন্যটি ‘সোশ্যাল নেটওয়ার্কিং’।

Advertisement



লিঙ্কডইন নেট-দুনিয়ায় পেশাদার- দের পরিচিতি ও চাকরি খোঁজার জায়গা। বিশেষজ্ঞদের মতে, তা খাপ খায় মাইক্রোসফটের ‘অফিস’ ব্যবসার সঙ্গে। এতে সোশ্যাল নেটওয়ার্কিংয়ে পা রাখাও হল, বজায় থাকল কর্পোরেট ‘গাম্ভীর্য’।

আবার অনেকে বলছেন, লিঙ্কডইন কিনতে বেশি দাম দিচ্ছেৈ মাইক্রোসফট। ব্যবহারকারী ৪৩ কোটি হলেও, তার ব্যবসা বা লাভ বাজারে প্রথম শেয়ার ছাড়ার সময়ের প্রত্যাশার ধারে-কাছে পৌঁছয়নি। হয়তো তাই মাইক্রোসফটের হাত ধরল তারা। তা ছাড়া, ২০১১ সালে ৮৫০ কোটি ডলারে ভিডিও-চ্যাট সংস্থা স্কাইপ আর ২০১৩-য় ৭০০ কোটি ডলারে নোকিয়াকে কেনে মাইক্রোসফট। কিন্তু সেই অভিজ্ঞতা সুখের হয়নি।

নাদেল্লার দাবি, লিঙ্কডইনের ব্র্যান্ড স্বাতন্ত্র্য বজায় থাকবে। চালাবেন সিইও জেফ ওয়েইনার-ই।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement