Advertisement
০২ মে ২০২৪
Sam Altman

মাইক্রোসফটে স্যাম অল্টম্যান

ঠিক এক বছর আগে আনুষ্ঠনিক ভাবে চ্যাট-জিপিটি এনে দুনিয়াকে কাঁপিয়ে দিয়েছিল ওপেন-আই। এই চ্যাট-বট নিজে থেকেই ব্যবহারকারীর স্বভাব শিখে প্রশ্নের উত্তর দিতে সক্ষম।

An image of Sam Altman

স্যাম অল্টম্যান। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ০৬:৫৮
Share: Save:

গত সপ্তাহের শেষে তথ্যপ্রযুক্তি বিশ্বকে অবাক করে আচমকাই অন্যতম প্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যানকে সিইও পদ থেকে সরিয়ে দিয়েছিল চ্যাট-জিপিটি হিসেবে পরিচিত চ্যাট-বটের মূল সংস্থা ওপেন-এআই। বিতাড়িত হন অপর প্রতিষ্ঠাতা গ্রেগ ব্রোকম্যানও। নতুন সপ্তাহের শুরুতে ওই দু’জনই মাইক্রোসফটে যোগ দিচ্ছেন বলে ঘোষণা করলেন সত্য নাদেল্লা। মাইক্রোসফটের কর্ণধার এক্সে জানিয়েছেন, নতুন এবং উন্নত প্রযুক্তির কৃত্রিম মেধা (এআই) নিয়ে গবেষণায় নেতৃত্ব দেবেন তাঁরা। সেই সঙ্গে ওপেন-এআইয়ের সিইও হিসেবে নিযুক্ত ভিডিয়ো স্ট্রিমিং সংস্থা টুইচের প্রতিষ্ঠাতা ও প্রাক্তন কর্ণধার এমিট শিয়ারের সঙ্গে কাজ করার জন্যও আগ্রহ প্রকাশ করেছেন নাদেল্লা।

ঠিক এক বছর আগে আনুষ্ঠনিক ভাবে চ্যাট-জিপিটি এনে দুনিয়াকে কাঁপিয়ে দিয়েছিল ওপেন-আই। এই চ্যাট-বট নিজে থেকেই ব্যবহারকারীর স্বভাব শিখে প্রশ্নের উত্তর দিতে সক্ষম। অনুরোধ মেনে লিখে ফেলতে পারে গল্প, কবিতা, এমনকি গবেষণাপত্রও। স্বাস্থ্য, শিক্ষা তো বটেই তথ্যপ্রযুক্তির বিভিন্ন ক্ষেত্র এর ব্যবহারে আগ্রহী। এ হেন চ্যাট-বটের মুখ অল্টম্যান। যিনি ওপেন-এআইকে ৯০০০ কোটি ডলারের শেয়ারমূল্যের সংস্থায় পরিণত করার অন্যতম কারিগর।

সেই প্রতিষ্ঠাতাকেই হঠাৎ করে পর্ষদ বিতাড়িত করায় ক্ষোভ প্রকাশ করেছেন বর্তমান ও প্রাক্তন কর্মী, শিল্প মহল, লগ্নিকারীদের একাংশ। শিয়ার নিজেও দাবি করেছেন, এই ভাবে অল্টম্যানকে সরানো ঠিক হয়নি। এ নিয়ে সংস্থার পর্ষদের সঙ্গে কথা বলেছেন। এমনকি ওপেন-এআইয়ে স্বচ্ছতা বজায় রাখতে ও এর শিকড়ে পৌঁছতে স্বাধীন তদন্তের বার্তাও দিয়েছেন নতুন সিইও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Microsoft ChatGPT AI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE