Advertisement
২৭ এপ্রিল ২০২৪
coal

Coal Exchange: কয়লা বিক্রির জন্য এক্সচেঞ্জ

এ দিন কোল ইন্ডিয়ার চেয়ারম্যান প্রমোদ আগরওয়াল বলেন, বিশ্বে খনিজ পদার্থের চতুর্থ বৃহত্তম ভান্ডার রয়েছে ভারতে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২২ ০৭:৫৯
Share: Save:

শুধু রাষ্ট্রায়ত্ত কোল ইন্ডিয়া নয়, এখন কয়লা উৎপাদন ক্ষেত্রে কাজ করছে বহু বেসরকারি সংস্থা। ফলে কয়লা কেনাবেচাকে প্রতিযোগিতামূলক ও বাজার নির্ভর করার পক্ষে সওয়াল উঠছিল বেশ কিছু দিন। সে দিকে চোখ রেখেই ঠিক শেয়ার বাজারের ধাঁচে এ বার চালু হতে চলেছে কয়লা এক্সচেঞ্জ। সোমবার কলকাতায় এমজিএমআই আয়োজিত নবম খনি সম্মেলনে কেন্দ্রীয় কয়লা সচিব অনিলকুমার জৈন জানালেন, আগামী ছয় থেকে ন’মাসের মধ্যে সেই এক্সচেঞ্জ তৈরি হয়ে যাবে। তিনি বলেন, ‘‘এক্সচেঞ্জটি কী ভাবে পরিচালনা করা যায় সে ব্যাপারে রিপোর্ট তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে মূল্যায়ন সংস্থা ক্রিসিলকে।’’ গত অর্থবর্ষে দেশে যে কয়লা উৎপাদন হয়েছে তার ২৫%-৩০% বেসরকারি সংস্থা করেছে বলে জানান তিনি।

এ দিন কোল ইন্ডিয়ার চেয়ারম্যান প্রমোদ আগরওয়াল বলেন, বিশ্বে খনিজ পদার্থের চতুর্থ বৃহত্তম ভান্ডার রয়েছে ভারতে। অথচ তা উত্তোলনের ক্ষেত্রে এ দেশ একাদশ স্থানে। তা সত্ত্বেও ২০২১-২২ অর্থবর্ষে ৬২.২০ কোটি টন কয়লা উৎপাদন করেছেন তাঁরা। এ বছরের লক্ষ্যমাত্রা ৭০ কোটি টন। খনি সম্মেলন উপলক্ষে আয়োজিত মেলায় ভারত ও অস্ট্রেলিয়ার প্রায় ২০০টি সংস্থা যোগ দিয়েছে। অস্ট্রেলিয়ার বাণিজ্য প্রতিনিধি টিম হোয়াইট জানান, এ দেশের পরিকাঠামো ক্ষেত্রে লগ্নির ব্যাপারে তাঁরা বিশেষ ভাবে আগ্রহী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coal Ministry of Coal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE