Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

Computer Gaming: ছেলেদের আগ্রহ কম, গেমিংকে পেশা হিসাবে বেছে নিতে চাইছেন ভারতীয় মেয়েরা

সুপর্ণ পাঠক
কলকাতা ০১ সেপ্টেম্বর ২০২১ ১৩:১৮
শুধু সময় কাটানোর জন্য নয়, এই শিল্পকে পেশা হিসাবেও আঁকড়ে ধরতে আগ্রহী আজকের প্রজন্ম।

শুধু সময় কাটানোর জন্য নয়, এই শিল্পকে পেশা হিসাবেও আঁকড়ে ধরতে আগ্রহী আজকের প্রজন্ম।

ভারতের তথ্যপ্রযুক্তি শিল্পে কর্মীর মাত্র ৩৩ শতাংশ মহিলা। কিন্তু গেমিংয়ের মতো নতুন প্রজন্মের তথ্যপ্রযুক্তি শিল্পে যোগ দেওয়ার ইচ্ছায় এগিয়ে মহিলারাই। কিন্তু এই আগ্রহে পিছিয়ে রয়েছে পূর্ব ভারত।

কম্পিউটার প্রস্তুতকারক সংস্থা এইচপি-র এক সমীক্ষা বলছে, ভারতে ইন্টারনেটের প্রসারের সঙ্গে সঙ্গে গেমিং নিয়ে আগ্রহের প্রসার লক্ষণীয়। শুধু সময় কাটানোর জন্য নয়, এই শিল্পকে পেশা হিসাবেও আঁকড়ে ধরতে আগ্রহী আজকের প্রজন্ম।

এই সমীক্ষার লক্ষ্য ছিল গেমিং নিয়ে ১৫ থেকে ৪০ বছর বয়সি ভারতীয়দের আগ্রহ। সেই সমীক্ষায় অংশগ্রহণকারীদের প্রায় সবাই গেমিংয়ের জন্য পারসোনাল কম্পিউটার (পিসি) ব্যবহারের দিকে ঝুঁকছেন। এঁদের মধ্যে ৫০ শতাংশ বলেছেন মোবাইলের থেকে পিসি-র ব্যাটারি বেশি ক্ষণ চলে বলেই তাঁরা সে দিকে ঝুঁকছেন। কিন্তু ৮৯ শতাংশই বলেছেন পিসি যে হেতু অনেক দ্রুত সেই কারণেই তাঁরা তা ব্যবহারের পক্ষপাতী।

Advertisement

এই সমীক্ষাই বলছে, অংশগ্রহণকারীদের মধ্যে ৯০ শতাংশ মেনে নিয়েছে যে এই শিল্পকে পেশা হিসাবে বেছে নেওয়া যেতে পারে। অংশগ্রহণকারী মহিলাদের ৮৪ শতাংশ বলেছেন তাঁরা এই পেশাকে আঁকড়ে ধরতে ইচ্ছুক। সেখানে তুলনামূলক কম হলেও ৮০ শতাংশ পুরুষ এই ইচ্ছা প্রকাশ করেছেন।

মজার ব্যাপার হল বড় শহরের তুলনায়, দ্বিতীয় শ্রেণির শহরে কিন্তু এই শিল্পকে পেশা হিসাবে বেছে নেওয়ায় আগ্রহ অনেক বেশি। টিয়ার ২ বা দ্বিতীয় শ্রেণির শহর থেকে অংশগ্রহণকারীদের ৮৪ শতাংশ সুযোগ পেলেই এই পেশা বেছে নেবেন বলে জানিয়েছেন। তুলনায় আগ্রহের অঙ্কে পিছিয়ে বড় শহর। আর মেয়েদের এই পেশা বাছার দৌড়ে অনেক এগিয়ে পশ্চিম ভারতের মেয়েরা। এমনটাই জানিয়েছে সমীক্ষাটি।

ভারতে এই শিল্প এখনও শৈশবে। কিন্তু বিশ্ব জুড়ে এই শিল্পের ব্যবসার বহর ১২ লক্ষ কোটি টাকার উপর। ভারতে এই শিল্প ১৪ হাজার কোটি টাকার মতো ব্যবসা করলে ২০২৪ সালের মধ্যেই ৬২ হাজার কোটি টাকায় দাঁড়াবে বলে মনে করছে শিল্প মহল। কেন্দ্রীয় সরকারও এই শিল্পের সম্ভাবনা মেনে নিয়ে এ সম্পর্কিত বিশেষ নীতি তৈরি করতে পদক্ষেপ করেছে।

আরও পড়ুন

Advertisement