Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Apple iPhone

iPhone: নেটওয়ার্ক না থাকলেও করা যাবে ফোন, বিশেষ প্রযুক্তি নিয়ে আসতে পারে আইফোন ১৩

কোয়ালকমের এক্স৬০ বেসব্যান্ড চিপ থাকবে নতুন আইফোনে। ফোরজি বা ফাইভজি নেটওয়ার্ক না থাকলেও কল বা মেসেজ করতে পারবেন ব্যবহারকারী।

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২১ ১৮:০৮
Share: Save:

আগামী দু’সপ্তাহের মধ্যেই আসতে পারে আইফোনের নতুন মডেল আইফোন ১৩। আর তাতে থাকতে পারে এক অবিশ্বাস্য ফিচার। সংস্থা কিছু না বললেও বিভিন্ন মহল থেকে খবর পাওয়া যাচ্ছে, নতুন ফোনে যোগাযোগ পরিষেবা প্রদানকারী সংস্থার নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে সহজেই। ‘ই-সিম’-এর সুবিধা রয়েছে আইফোনের আগের কিছু মডেলে। প্রযুক্তি বিশেষজ্ঞ মিং চি ক্যু দাবি করেছেন, ‘লো আর্থ অরবিট স্যাটেলাইট’ বা ‘এলইও’-র সাহায্য নেওয়া হবে আইফোন ১৩-র ক্ষেত্রে। যার ফলে নেটওয়ার্ক না থাকলেও কল করতে পারবেন ব্যবহারকারী।

এই প্রযুক্তিটি ঠিক কী? সাধারণত ভূপৃষ্ঠ থেকে কম দূরত্বে যে উপগ্রহগুলি রয়েছে, সেগুলিকে ‘এলইও’ বলে। এগুলি মূলত ব্যবহার করা হয় ভূ-পর্যবেক্ষণের জন্য। সহজ করে বললে আবহাওয়া, খনিজ সম্পদের চিহ্নিতকরণ, সমুদ্রে ঘটে যাওয়া কোনও দুর্ঘটনা চিহ্নিত করতে এই উপগ্রহগুলির সাহায্য নেওয়া হয়। পৃথিবীর কাছাকাছি থাকা এই উপগ্রহগুলির সাহায্যে সরাসরি ফোন করার ব্যবস্থা থাকবে এই আইফোন ১৩ ফোনগুলিতে।

ক্যু দাবি করেছেন, কোয়ালকমের নির্দিষ্ট এক্স৬০ বেসব্যান্ড চিপ থাকবে নতুন আইফোনের ভিতর। সেই চিপের সাহায্যেই ফোরজি বা ফাইভজি নেটওয়ার্ক না থাকলেও কল বা মেসেজ করতে পারবেন ব্যবহারকারী। আমেরিকার সংস্থা গ্লোবালস্টার-এর সঙ্গে এ ক্ষেত্রে কাজ করতে হবে আইফোন উৎপাদনকারী অ্যাপলকে। ইতিমধ্যে এই সংস্থার তরফ থেকে একটি গবেষকদল এই নিয়ে অনেকটাই কাজ সেরে ফেলেছেন। অ্যাপলও মনে করে, এই ফোনের মাধ্যমে এক অন্যরকম অভিজ্ঞতা হতে পারে সাধারণ মানুষের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Apple iPhone Technology Smartphone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE