• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ব্যাঙ্ক সংযুক্তিতে সায়, এআইয়ে অনাবাসী লগ্নি

nirmala
ঘোষণা: কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরে সাংবাদিক বৈঠকে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বুধবার নয়াদিল্লিতে। পিটিআই

আগামী ১ এপ্রিলের মধ্যে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক-কে মিশিয়ে চারটি ব্যাঙ্ক তৈরির প্রক্রিয়া শেষ করা নিয়ে একটা সময়ে সন্দেহ দানা বেঁধেছিল। কিন্তু বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পরিষ্কার জানিয়ে দিলেন, পরিকল্পনায় হেরফের হয়নি। এ ব্যাপারে মন্ত্রিসভা সম্মতি দিয়েছে।

এই ঘোষণার ফলে ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্স এবং ইউনাইটেড ব্যাঙ্ক মিশবে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে। সিন্ডিকেট ব্যাঙ্ক মিশবে কানাড়া ব্যাঙ্কের সঙ্গে। সংযুক্ত হবে অন্ধ্র ব্যাঙ্ক, কর্পোরেশন ব্যাঙ্ক এবং ইউনিয়ন ব্যাঙ্ক। এলাহাবাদ ব্যাঙ্ক এবং ইন্ডিয়ান ব্যাঙ্ক জুড়ে তৈরি হবে একটি ব্যাঙ্ক।

এর আগে স্টেট ব্যাঙ্ক, ব্যাঙ্ক অব বরোদা এবং ব্যাঙ্ক অব ইন্ডিয়ার সঙ্গে বেশ কয়েকটি ব্যাঙ্কের সংযুক্তি হয়। ১ এপ্রিলের পরে দেশে সাতটি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থাকবে। তা ছাড়া থাকবে পাঁচটি অপেক্ষাকৃত ছোট ব্যাঙ্ক। ২০১৭ সালে মোট ২৭টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ছিল।

অনাবাসী ভারতীয়দের (যাঁরা ভারতের নাগরিক) এয়ার ইন্ডিয়ার (এআই) ১০০% নিয়ন্ত্রণ হাতে নেওয়ার সুযোগ করে দিতে প্রত্যক্ষ বিদেশি লগ্নি বিধি সংশোধনের পথও খুলে দিয়েছে মন্ত্রিসভা। এমনিতে ঘরোয়া উড়ানে অনাবাসীদের ১০০% লগ্নির সুযোগ এখনই রয়েছে। কিন্তু রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এআইয়ে তা ছিল
৪৯%। এ বার সেই বিধিও শিথিল হতে চলেছে। যদিও এর পরেও এআইয়ে বিদেশি সংস্থা বা লগ্নিকারীর লগ্নি ৪৯ শতাংশের বেশি হতে পারবে না।

কোম্পানি আইন: সহজে ব্যবসার পরিবেশের উন্নতির উদ্দেশ্যে কোম্পানি আইনে ৭২টি বদলের প্রস্তাবে সায় দিয়েছে মন্ত্রিসভা। শিল্প ও বাণিজ্য সংস্থার বিরুদ্ধে অভিযোগকে যাতে ফৌজদারি মামলা হিসেবে ধার্য করা না-হয়, তার জন্য সংশোধনীর প্রস্তাবও মিলেছে। মিলেছে সামাজিক কল্যাণমূলক দায়বদ্ধতার আইনও সহজ করার প্রস্তাবে সায়।

বিদেশে নথিভুক্তি: ভারতীয় সংস্থা যাতে বিদেশের বাজারে সরাসরি নথিভুক্ত হতে পারে, সেই সংক্রান্ত সংশোধনী প্রস্তাবে সম্মতি দিয়েছে কেন্দ্র। এখন কিছু সংস্থা ডিপোজিটরি রিসিটের মাধ্যমে বিদেশের বাজার থেকে পুঁজি সংগ্রহ করে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন