Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Prannoy Roy Resigns

এনডিটিভির পরিচালন গোষ্ঠী থেকে ইস্তফা প্রণয় রায়ের, ডিরেক্টর পদ ছাড়লেন স্ত্রী রাধিকাও

এনডিটিভির চেয়ারপার্সন ছিলেন প্রণয়। তাঁর স্ত্রী সাংবাদিক রাধিকা রায় ছিলেন এনডিটিভির নির্বাহী পরিচালক। যে পরিচালন গোষ্ঠীর অধীন ছিল সংস্থাটি, তার বোর্ডের পরিচালকও ছিলেন দু’জনেই।

প্রণয় রায়ের হাত ধরেই প্রতিষ্ঠা এনডিটিভির।

প্রণয় রায়ের হাত ধরেই প্রতিষ্ঠা এনডিটিভির। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ১১:৪৫
Share: Save:

নিউ দিল্লি টেলিভিশন (এনডিটিভি)-এর পরিচালন সংস্থার অধিকর্তা পদ থেকে ইস্তফা দিলেন প্রণয় রায় এবং তাঁর স্ত্রী সাংবাদিক রাধিকা রায়। এনডিটিভির প্রতিষ্ঠাতা ছিলেন দু’জনেই। মঙ্গলবার সংবাদমাধ্যম এনডিটিভির তরফেই একটি বিবৃতি দিয়ে প্রণয় এবং রাধিকার ইস্তফার কথা জানানো হয়েছে স্টক এক্সচেঞ্জকে। একই সঙ্গে তারা এ-ও জানিয়েছে, ওই পরিচালন গোষ্ঠীর বোর্ডে একই দিনে যোগ দিয়েছেন তিন নতুন অধিকর্তা সুদীপ্ত ভট্টাচার্য, সঞ্জয় পুগালিয়া এবং সেন্থিল সিনিয়াহ চেঙ্গালভারায়ণ।

Advertisement

এনডিটিভির ওই পরিচালন গোষ্ঠীর নাম আরআরপিআরএইচ। সোমবারই নিজেদের ৯৯.৫ শতাংশ শেয়ার আদানি গ্রুপ অধিকৃত একটি সংস্থার নামে করে দিয়েছিল। এনডিটিভির চেয়ারপার্সন প্রণয় এবং নির্বাহী পরিচালক রাধিকা ছিলেন ওই পরিচালন সংস্থারও দুই অধিকর্তা। আরআরপিআরএইচ তাদের শেয়ার বিক্রি করে দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই সেই পদ ছাড়লেন দু’জনে।

গত অগস্টেই আদানি গ্রুপ জানিয়েছিল, এনডিটিভির সিংহভাগ শেয়ার তাদের হাতে আসতে চলেছে খুব শীঘ্রই। জাতীয় স্তরের সংবাদমাধ্যমের ২৯ শতাংশ শেয়ার তারা পাবে বলেও ঘোষণা করেছিল আদানিরা। সেই ঘোষণা খাতায়কলমে বাস্তবায়িত হয় গত সোমবার। এনডিটিভির পরিচালন সংস্থা আরআরপিআরএইচ তাদের ৯৯.৫ শতাংশ শেয়ার বিক্রি করে দেয় বিশ্বপ্রধান কমার্শিয়াল প্রাইভেট লিমিটেড (ভিসিপিএল)কে। যার মালিকানা অগস্ট মাসেই কিনে নিয়েছিল আদানি গ্রুপ।

আদানিদের যাবতীয় মিডিয়া সংক্রান্ত ব্যবসার দেখাশোনা করে যে সংস্থা সেই এএমজি মিডিয়া নেটওয়ার্ক কিনে নিয়েছিল ভিসিপিএলকে। যে ভিসিপিএল আবার ২০০৯ সাল আরআরপিএইচকে ৪১৩ কোটি টাকা ঋণ দিয়েছিল যে কোনও সময় এনডিটিভির ২৯.১৮ শতাংশ শেয়ার অধিগ্রহণের শর্তে। আদানি গোষ্ঠী ভিসিপিএল অধিগ্রহণের পর এনডিটিভির সেই ২৯.১৮ শতাংশ শেয়ারই তাদের হাতে আসে। সোমবার এনডিটিভির পরিচালন সংস্থা আরআরপিআরএইচও আদানি অধিকৃত সংস্থার অধীন হওয়ায়। এনডিটিভি এবং তার পরিচালন সংস্থা— দুই-ই চলে এল আদানি গোষ্ঠীর অধীনে।

Advertisement

বস্তুত, এনডিটিভির ২৯.১৮ শতাংশ শেয়ার হাতে এলেও ইতিমধ্যেই সংবাদমাধ্যমটির আরও ২৬ শতাংশ শেয়ার হস্তগত করার চেষ্টা শুরু করেছে আদানি। এ ব্যাপারে শেয়ারবাজারে একটি খোলা প্রস্তাবও রেখেছে তারা। উদ্দেশ্য, এনডিটিভির শেয়ার যাঁদের কাছে অল্প মাত্রায় রয়েছে তাঁরা অর্থের বিনিময়ে ওই শেয়ার বিক্রি করতে পারবে আদানি গোষ্ঠীকে। শেয়ার প্রতি দাম বেঁধে দেওয়া হয়েছে ২৯৪ টাকা। ২২ নভেম্বর থেকে শুরু হওয়া ওই প্রস্তাব কার্যকর থাকবে ৫ ডিসেম্বর অবধি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.