Advertisement
৩০ এপ্রিল ২০২৪
labourer

Labourer: শ্রম বিধি চালু হতে পারে পরের বছরই

কৃষি আইন সংশোধন নিয়ে দেশে যে রকম তোলপাড় হয়েছিল, শ্রম বিধি কার্যকরের ক্ষেত্রেও তা হওয়া অসম্ভব নয়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২১ ০৬:১৬
Share: Save:

মজুরি, সামাজিক সুরক্ষা, শিল্প ক্ষেত্রের সম্পর্ক এবং পেশার নিরাপত্তা, স্বাস্থ্য ও কাজের পরিবেশ— এই চারটি বিষয়ে শ্রম বিধি সংক্রান্ত বিজ্ঞপ্তি ২০১৯ সালের অগস্ট থেকে ২০২০ সালের সেপ্টেম্বরের মধ্যে প্রকাশ করেছে কেন্দ্র। এর পরে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ওই সমস্ত বিধির অধীনে থাকা নিয়মগুলি চূড়ান্ত করলেই তা কার্যকর হবে। এক উচ্চ পদস্থ সরকারি কর্তার বক্তব্য, বহু রাজ্যই বিভিন্ন
বিধির নিয়মের খসড়া এনেছে। আগামী অর্থবর্ষে তা চালু হতে পারে।

তবে সংশ্লিষ্ট মহল বলছে, কৃষি আইন সংশোধন নিয়ে দেশে যে রকম তোলপাড় হয়েছিল, শ্রম বিধি কার্যকরের ক্ষেত্রেও তা হওয়া অসম্ভব নয়। অধিকাংশ শ্রমিক সংগঠন সে রকমই ইঙ্গিত দিয়েছে। তাদের বক্তব্য, বিধিগুলি কার্যকর হলে আদতে কাজের নিরাপত্তা কমবে। তার উপরে শ্রম কেন্দ্র ও রাজ্যের যৌথ তালিকাভুক্ত বিষয়। বিরোধী শাসিত রাজ্যগুলির বড় অংশ এখনও সবকটি বিধির খসড়া নিয়ম তৈরি করেনি। যেমন, একটি বিধিরও খসড়া নিয়ম প্রকাশ করেনি পশ্চিমবঙ্গ। ফলে সারা দেশে একই সঙ্গে বিধি চালু করা সম্ভব হবে কি না, তা নিয়ে সন্দেহ আছে।

সম্প্রতি রাজ্যসভায় এক প্রশ্নের উত্তরে শ্রমমন্ত্রী ভূপেন্দ্র সিংহ যাদব জানান, পেশার নিরাপত্তা, স্বাস্থ্য ও কাজের পরিবেশ সংক্রান্ত বিধির খসড়া নিয়ম প্রকাশ করেছে ১৩টি রাজ্য। বাকি তিনটি বিধির ক্ষেত্রে নিয়মের খসড়া এনেছে আরও বেশি রাজ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

labourer Central Government Union Territories
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE