Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

অ্যাকাউন্টে ন্যূনতম টাকা আছে তো? নইলে আজ থেকে গুনতে হবে জরিমানা

আজ ১ এপ্রিল থেকে স্টেট ব্যাঙ্কে চালু হচ্ছে সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম টাকা (মিনিমাম ব্যালান্স) জমা রাখার নতুন শর্ত। না-মানলে গ্রাহককে দিতে হ

নিজস্ব সংবাদদাতা
০১ এপ্রিল ২০১৭ ০৩:০৬
Save
Something isn't right! Please refresh.
Popup Close

আজ ১ এপ্রিল থেকে স্টেট ব্যাঙ্কে চালু হচ্ছে সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম টাকা (মিনিমাম ব্যালান্স) জমা রাখার নতুন শর্ত। না-মানলে গ্রাহককে দিতে হবে জরিমানা বা চার্জ।

তবে সমস্ত এলাকার শাখায় এই জমার অঙ্ক কিন্তু সমান রাখা হয়নি। অঞ্চলের ভিত্তিতে সর্বোচ্চ ৫,০০০ টাকা এবং সর্বনিম্ন ১,০০০ টাকা ন্যূনতম জমা ঠিক করেছেন কর্তৃপক্ষ। তারতম্য রয়েছে জরিমানার হারের ক্ষেত্রেও। সবচেয়ে বেশি হল মাসে ১০০ টাকা, সব থেকে কম ২০ টাকা।

সাধারণ ভাবে ব্যাঙ্ক লেনদেনের খরচ বাড়ছে বলে ইতিমধ্যেই অভিযোগ উঠেছে গ্রাহক মহলে। যেমন, নোট বাতিলের পর থেকে ডিজিটাল লেনদেনে জোর দেওয়ার হিড়িকে বেশির ভাগ ব্যাঙ্কই নিখরচায় নগদ লেনদেনের সংখ্যা কমিয়েছে। তার উপর দেশের বৃহত্তম ব্যাঙ্ক এসবিআইয়ের সিদ্ধান্তে ভোগান্তি বাড়বে বলে ক্ষোভের পারদ চড়ছে।

Advertisement

আরও পড়ুন: গরমের ছুটিতেই হবে তিন তালাকের শুনানি, আপত্তি উড়িয়ে জানাল সুপ্রিম কোর্ট

২০১২ সালে আমানত সংগ্রহ বাড়াতে ন্যূনতম জমা নিয়ে কড়াকড়ি শিথিল করে স্টেট ব্যাঙ্ক। তখন চেক-বই নিলে ন্যূনতম জমার অঙ্ক ছিল ১,০০০ টাকা। তবে জমা কমে গেলে জরিমানা নেওয়া হত না। পাঁচ বছর বাদে জমার অঙ্ক বাড়িয়ে তা ফিরিয়ে আনল এসবিআই।

জরিমানা কোথায়-কত

মেট্রো শহর (৫,০০০ টাকা)*

গড় জমা টাকা (মাসে)

• ২,৫০০-৪,৯৯৯ ৫০

• ১,২৫০-২,৪৯৯ ৭৫

• ১,২৫০-এর নীচে ১০০

অন্যান্য শহর (৩,০০০ টাকা)*

গড় জমা টাকা (মাসে)

• ১,৫০০-২,৯৯৯ ৪০

• ৭৫০-১,৪৯৯ ৬০

• ৭৫০-এর নীচে ৮০

আধা-শহর (২,০০০ টাকা)*

গড় জমা টাকা (মাসে)

• ১,০০০-১,৯৯৯ ২৫

• ৫০০-৯৯৯ ৫০

• ৫০০-র নীচে ৭৫

গ্রাম (১,০০০ টাকা)*

গড় জমা টাকা (মাসে)

• ৫০০-৯৯৯ ২০

• ২৫০-৪৯৯ ৩০

• ২৫০-এর নীচে ৫০

*ন্যূনতম জমা

**সমস্ত ক্ষেত্রেই জরিমানার সঙ্গে যুক্ত হবে ১৫% পরিষেবা কর। হিসাব হবে জরিমানার অঙ্কের উপর ভিত্তি করে

ন্যূনতম জমার ক্ষেত্রে এ বার অঞ্চলগুলিকে চার ভাগে ভাগ করা হয়েছে: মেট্রো শহর বা মহানগর, শহর বা আরবান, আধা-শহর বা সেমি-আরবান এবং গ্রামীণ বা রুরাল।

মহানগরে সেভিংস অ্যাকাউন্টে মাসে গড়ে কমপক্ষে ৫,০০০ টাকা, শহরে ৩০০০ টাকা, আধা-শহরে ২০০০ টাকা ও গ্রামে ১,০০০ টাকা গ্রাহককে রাখতে হবে। অন্যথায় গুনতে হবে জরিমানা।

স্টেট ব্যাঙ্ক জানিয়েছে, মেট্রো শহরে সেভিংস অ্যাকাউন্টে মাসে গড়ে কমপক্ষে ৫,০০০ টাকা জমা থাকলে গ্রাহককে চার্জ দিতে হবে না। কিন্তু মাসে গড় জমা ২,৫০০ টাকা থেকে ৪,৯৯৯ টাকা পর্যন্ত থাকলে চার্জ কাটা হবে মাসে ৫০ টাকা। ১,২৫০ টাকা থেকে ২,৪৯৯ টাকা পর্যন্ত তা ৭৫ টাকা। গড় মাসিক জমার পরিমাণ ১,২৫০ টাকার নীচে নেমে গেলে গ্রাহককে মাসে ১০০ টাকা করে চার্জ গুনতে হবে। অন্য শহরের শাখাগুলিতে মাসে গড়ে কমপক্ষে ১,৫০০ টাকা থেকে ২,৯৯৯ টাকা পর্যন্ত জমা থাকলে চার্জ লাগবে মাসে ৪০ টাকা। ৭৫০ টাকা থেকে ১,৪৯৯ টাকার ক্ষেত্রে ৬০ টাকা। অ্যাকাউন্টে জমার পরিমাণ ৭৫০ টাকার নীচে নেমে গেলে গ্রাহককে চার্জ দিতে হবে মাসে ৮০ টাকা। চার্জের সঙ্গে দিতে হবে ১৫% পরিষেবা কর।



Something isn't right! Please refresh.

Advertisement