Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Banks

Banks: ব্যাঙ্ক বেসরকারিকরণ পিছনোর ইঙ্গিত কেন্দ্রের

সংসদে তিনি জানালেন, এ বিষয়ে এখনও মন্ত্রিসভায় কোনও সিদ্ধান্ত হয়নি। বিলগ্নিকরণের জন্য মন্ত্রিসভার যে কমিটি তৈরি হয়েছে, সিদ্ধান্ত হয়নি সেখানেও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২১ ০৭:১৫
Share: Save:

চলতি অর্থবর্ষেই দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণ হবে বলে গত বাজেটে জানিয়েছিল কেন্দ্র। কিন্তু এই দফায় যে তা হচ্ছে না, আজ তার স্পষ্ট ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সংসদে তিনি জানালেন, এ বিষয়ে এখনও মন্ত্রিসভায় কোনও সিদ্ধান্ত হয়নি। বিলগ্নিকরণের জন্য মন্ত্রিসভার যে কমিটি তৈরি হয়েছে, সিদ্ধান্ত হয়নি সেখানেও।

কৃষকদের এক বছরব্যাপী আন্দোলনের পরে চলতি শীতকালীন অধিবেশনে কৃষি আইন প্রত্যাহার করেছে কেন্দ্র। সম্প্রতি কেন্দ্রের ব্যাঙ্ক বেসরকারিকরণ কর্মসূচির বিরুদ্ধে দু’দিনের ব্যাঙ্ক ধর্মঘট পালন করেছে কর্মী-অফিসারদের সংগঠনগুলি। এই অবস্থায় স্বাভাবিক ভাবেই বিরোধী শিবিরের প্রশ্ন, কৃষি আইন প্রত্যাহারের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কি এ বার বিরোধিতার মুখে ব্যাঙ্ক বেসরকারিকরণের সিদ্ধান্ত থেকেও পিছিয়ে যাচ্ছেন? উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যের ভোটের আগে কি মোদী সরকার কোনও ঝুঁকি নিতে চাইছে না?

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারিকরণের জন্য সংসদে ব্যাঙ্কিং আইন সংশোধনী বিল আনতে হবে। যা এখনও মন্ত্রিসভার ছাড়পত্র পায়নি। অথচ শীতকালীন অধিবেশনের আর মাত্র দু’দিন বাকি। এই সময়ের মধ্যে আর ওই বিল আসার সম্ভাবনা নেই বলেই সরকারি সূত্রের ইঙ্গিত। বুধবার মন্ত্রিসভার বৈঠক রয়েছে। তবে সেখানে বিলের অনুমোদন দিয়ে বৃহস্পতিবারের মধ্যেই সংসদের দুই কক্ষে বিল পাশ করানো কঠিন। এমনকি, সরকার বুধবারেই সংসদের অধিবেশনে ইতি টানবে বলে কোনও কোনও সূত্রের খবর। আজ রাজ্যসভায় তৃণমূল সাংসদ জহর সরকারের প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী জানিয়েছেন, বাজেটে কেন্দ্র দু’টি ব্যাঙ্কের বেসরকারিকরণের অভিপ্রায় ঘোষণা করেছিল। বিলগ্নিকরণের বিভিন্ন বিষয়ের দায়িত্ব দেওয়া হয়েছিল মন্ত্রিসভার কমিটিকে। এ বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।

সরকারি সূত্রের বক্তব্য, এর ফলে গোটা প্রক্রিয়াটাই ফেব্রুয়ারির বাজেট অধিবেশন পর্যন্ত পিছিয়ে যাচ্ছে। অর্থ মন্ত্রকের কর্তাদের বক্তব্য, সে সময় বিল এনেও মার্চের মধ্যে দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারিকরণের প্রক্রিয়া সেরে ফেলা যাবে না। চলতি অর্থবর্ষে বিলগ্নিকরকণ থেকে ১.৭৫ লক্ষ কোটি টাকা ঘরে তোলার লক্ষ্যমাত্রার ছুঁতে দু’টি ব্যাঙ্ক ও একটি সরকারি বিমা সংস্থার বেসরকারিকরণ অনেকখানি ভরসা ছিল।

জহর প্রশ্ন করেছিলেন, ব্যাঙ্ক বেসরকারিকরণের আগে তার সম্পত্তি ও লগ্নির মূল্য কী ভাবে নির্ধারণ করা হচ্ছে? অর্থ মন্ত্রক তার উত্তর দেয়নি। জহরের অভিযোগ, ‘‘গ্রাহকদের স্বার্থ, আমানত, সরকারি প্রকল্প, কর্মী, গ্রামীণ শাখার সুরক্ষার জন্য কী পদক্ষেপ করা হচ্ছে, সে প্রশ্নের উত্তরও দেয়নি সরকার।’’

আজ অর্থ মন্ত্রক অন্য এক প্রশ্নের উত্তরে জানিয়েছে, গত পাঁচ বছরে ব্যাঙ্ক সংযুক্তিকরণের ফলে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মুনাফা বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Banks Privatisation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE