Advertisement
০৬ মে ২০২৪
Nirmala Sitaraman

বিরোধীদের খোঁচার জবাব অর্থমন্ত্রীর

দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ও একটি বিমা সংস্থার বেসরকারিকরণ হবে। তার পর থেকেই তোপ দাগছে বিরোধী দলগুলি। পরিবারের রুপো বেচার অভিযোগ উঠেছে সেই সূত্রেই।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২১ ০৬:২৭
Share: Save:

মোদী সরকারের রাষ্ট্রায়ত্ত সংস্থা বেসরকারিকরণের উদ্যোগকে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের পারিবারিক রুপো বেচার সঙ্গে তুলনা করে আক্রমণ শানিয়েছিলেন বিরোধীরা। রবিবার সেই অভিযোগ উড়িয়ে নির্মলার বার্তা, এই প্রথম বিলগ্নিকরণের স্পষ্ট কৌশল ছকে এগোচ্ছেন তাঁরা, যাতে করদাতাদের টাকার অপচয় রুখে বুঝেশুনে খরচ করা যায়। অর্থমন্ত্রীর দাবি, এ জন্যই কেন্দ্র চায় যে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির দক্ষ হাতে কাজের ক্ষমতা আছে, তাদের উপরে নজর দিতে। তাতে দেশের অগ্রগতি নিশ্চিত হবে।

বাজেটে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থায় বিলগ্নিকরণের কথা বলেছেন নির্মলা। যার অঙ্গ হিসেবে দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ও একটি বিমা সংস্থার বেসরকারিকরণ হবে। তার পর থেকেই তোপ দাগছে বিরোধী দলগুলি। পরিবারের রুপো বেচার অভিযোগ উঠেছে সেই সূত্রেই।

এ দিন শিল্পকর্তাদের সঙ্গে বৈঠকে নির্মলা বলেন, ‘‘পারিবারিক রুপো বিক্রি সম্পর্কে বিরোধীরা যে অভিযোগ তুলছেন, সেটা ঠিক নয়। ওই রুপো আমাদের শক্তি হওয়া উচিত। ...কিন্তু এমন অনেক রাষ্ট্রায়ত্ত সংস্থা আছে, যেগুলির টিকে থাকার ক্ষমতাই নেই। যে কয়েকটি ভাল কাজ করতে পারে তাদের দিকে নজর দেওয়ার ফুরসত হয় না। তাই এমন নীতি।’’

এ দিকে, কেন্দ্রীয় ব্যয়সচিব টি ভি সোমনাথনের দাবি, ২০২৫-২৬ অর্থবর্ষে রাজকোষ ঘাটতিকে ৪.৫ শতাংশে বেঁধে রাখা নিয়ে আত্মবিশ্বাসী সরকার। তবে এই অর্থবর্ষে তা জিডিপি-র ৯.৫% ছুঁতে পারে। আর্থিক বিষয়ক সচিব তরুণ বজাজ বলেন, ভারতের মূল্যায়ন এতে কমানো উচিত নয় রেটিং সংস্থাগুলির। সঙ্কটে সব দেশই। ভারত দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirmala Sitaraman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE