Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Nitin Gadkari

Nitin Gadkari: সড়কে শেয়ারের পুঁজি চান গডকড়ী

তিনি স্পষ্ট বলেছেন, এ ক্ষেত্রে সরকারের তহবিল সংগ্রহের লক্ষ্য ছোট লগ্নিকারীরা। তাঁদের শেয়ারের লগ্নিতে নিশ্চিত রিটার্নের আশ্বাসও দিয়েছেন তিনি।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ০৬:২৩
Share: Save:

প্রথাগত সঞ্চয় ও লগ্নির বাইরে বেরিয়ে শেয়ার বাজারের মতো ক্ষেত্রেও পা রাখার পক্ষে অতীতে একাধিক বার সওয়াল করেছেন মোদী সরকারের নেতা-মন্ত্রীরা। এ বার সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ীর বার্তা, সড়ক প্রকল্পের পুঁজি জোগাড়েও ওই শেয়ার বাজারকেই নিশানা করছেন তাঁরা। কারণ, সেখান থেকে প্রচুর টাকা পাওয়া যাবে। শুধু তাই নয়, তিনি স্পষ্ট বলেছেন, এ ক্ষেত্রে সরকারের তহবিল সংগ্রহের লক্ষ্য ছোট লগ্নিকারীরা। এমনকি এর বদলে তাঁদের শেয়ারের লগ্নিতে নিশ্চিত রিটার্নের আশ্বাসও দিয়েছেন তিনি।

তার পরেই উঠেছে প্রশ্ন, শেয়ার বাজারের মতো ঝুঁকিপূর্ণ ক্ষেত্র থেকে নিশ্চিত রিটার্নের আশ্বাস দেওয়া কারও পক্ষে সম্ভব কি? সেখানে খাটানো পুঁজি বৃদ্ধির সম্ভাবনা অন্যান্য অনেক লগ্নি ক্ষেত্রের তুলনায় বেশি ঠিকই। তবে লোকসানের ঝুঁকিও তুলনায় অনেক বেশি। নিশ্চিত ভাবে কত ফেরত আসবে তা বলা যায় না কখনওই। তাই ছোট লগ্নিকারীদের খুব সতর্ক হয়ে এগোতে বলেন লগ্নি বিশেষজ্ঞেরা।

মঙ্গলবার এক অনুষ্ঠানে সড়ক প্রকল্পের পুঁজি জোগাড় থেকে বিকল্প জ্বালানির ব্যবহার, বৈদ্যুতিক গাড়ির বাজার, কয়লার উৎপাদন বাড়াতে ৬০টি খনি বেসরকারি হাতে দেওয়া ইত্যাদি বিষয়ে কথা বলেন নিতিন। জানান, দেশের পরিকাঠামো প্রকল্পগুলির নির্মাণে অর্থের কোনও সঙ্কট নেই। তবে ধনীদের সম্পদ ব্যবহার না করে শেয়ার বাজার থেকে টাকা জোগাড়ের বার্তা দেন তিনি। দাবি করেন, সরকার সেখানে ছোট লগ্নিকারীদের থেকে এক লক্ষ, দু’লক্ষ টাকার মতো নিতে চায়। বদলে তাঁদের দেওয়া হবে ৮% নিশ্চিত রিটার্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nitin Gadkari road
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE