Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
Aadhar

Aadhar Card: জন্মেই আধার কার্ড, নয়া ব্যবস্থায় হাসপাতাল থেকেই ছবি তুলে নম্বর পেয়ে যাবে নবজাতক

এখন যে নিয়ম তাতে পাঁচ বছরের নীচে আধার থাকা বাধ্যতামূলক নয়। তবে অভিভাবকরা চাইলে বাল আধার বানাতেই পারেন।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২২ ২০:১৮
Share: Save:

স্কুলে ভর্তি থেকে চাকরি সবতেই এখন আধার কার্ড বাধ্যতামূলক হয়ে উঠেছে। তবে সেটা পাঁচ বছরের বেশি বয়সের ক্ষেত্রে। দিন দিন গুরুত্ব বেড়ে চলা আধার এখন ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা কিংবা জীবনের শেষে শ্মশান যাত্রাতেও প্রয়োজনীয়। এ বার সেই আধার ছোটদের জন্য পেতে আর কষ্ট করতে হবে না। আধার কর্তৃপক্ষ ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া নতুন যে ব্যবস্থার কথা ভাবছে তাতে হাসপাতালে জন্মের পরেই শিশুর নামে তৈরি হয়ে যাবে আধার কার্ড। এর জন্য জন্ম নথিকরণ সংস্থার সঙ্গে আধার কর্তৃপক্ষ আলোচনা শুরু করেছে বলেও খবর।

Advertisement

জানা গিয়েছে, ছোটদের এই আধারে বায়োমেট্রিক না থাকলেও ছবি থাকবে। নির্দিষ্ট বাল আধার নম্বরও পেয়ে যাবে নবজাতক। পরে তা থেকেই তৈরি করা যাবে বড়দের আধার কার্ড।

প্রসঙ্গত এখন যে নিয়ম রয়েছে তাতে পাঁচ বছরের নীচে আধার কার্ড বাধ্যতামূলক নয়। এর কম বয়সের ক্ষেত্রে নীল রঙের বাল আধার থাকলেও সেটা অভিভাবকরা চাইলে বানাতেই পারেন। পাঁচ বছরের নীচের বয়সিদের জন্য স্কুলে ভর্তি হওয়া বা অন্য ক্ষেত্রে আধার চাওয়াও হয় না। কিন্তু থাকলে ক্ষতি নেই।

আগে বাল আধার পাওয়ার জন্য অভিভাবকদের কিছুটা হলেও ঝক্কি পোহাতে হত। শিশুর জন্মের প্রমাণপত্র হাতে না এলে বাল আধারের জন্য আবেদন করা যেত না। কিন্তু ২০২১ সালের জুলাই মাসে আধার কর্তৃপক্ষ জানায়, জন্ম শংসাপত্র দরকার নেই, হাসপাতাল থেকে পাওয়া নবজাতকের ‘ডিসচার্জ স্লিপ’ দিয়েই বাল আধার পাওয়া যাবে। সেই সঙ্গে দরকার বাবা অথবা মায়ের আধারের প্রমাণ। এখন সেগুলি নিয়ে স্থানীয় আধার কেন্দ্রে গেলে শিশুদের কার্ডের আবেদন করা যায়। কিন্তু আগামী দিনে সেই ঝক্কিও থাকবে না। ‘ডিসচার্জ স্লিপ’-এর সঙ্গে হাসপাতাল থেকেই মিলবে নবজাতকের নতুন আধার কার্ড। যেখানে পরে ছবি বদলে নেওয়ার সুযোগও থাকবে। এখন আধার ইংরেজি ও হিন্দি ভাষায় পাওয়া যায়। আধার কর্তৃপক্ষ যে উদ্যোগ নিয়েছে তাতে খুব শীঘ্রই বিভিন্ন আঞ্চলিক ভাষাতেও আধার কার্ড পাওয়া যেতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.