Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Insurance

নালিশ করা যাবে বিমা এজেন্টদের বিরুদ্ধেও

বিমা ওম্বুডসম্যানের মাধ্যমে গ্রাহক অভিযোগ জানালে সুরাহার পদ্ধতি সহজ করতে ২০১৭ সালের ইনশিয়োরেন্স ওম্বুডসম্যান বিধি (রুল) সংশোধন করেছে অর্থ মন্ত্রক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২১ ০৬:১৯
Share: Save:

দেশে বিমার গণ্ডি বাড়াতে চাইছে কেন্দ্র। আরও বেশি মানুষ ও ক্ষেত্রকে আনতে চাইছে এর আওতায়। তার জন্য উৎসাহ দেওয়া হচ্ছে বেসরকারি লগ্নিকেও। কিন্তু বিমা গ্রাহকের সংখ্যা বাড়লে দাবি (ক্লেম) সংক্রান্ত বিবাদ বাড়ার আশঙ্কাও কম নয়। এই অবস্থায় গ্রাহকেরা যাতে সহজে অভিযোগ জানাতে পারেন ও তার মীমাংসা যাতে দ্রুত হয়, সে জন্য বিধি সংশোধন করল অর্থ মন্ত্রক। সংশোধিত ব্যবস্থায় এ বার থেকে বিমা ওম্বুডসম্যানের অফিসে অনলাইনে অভিযোগ দায়ের করা যাবে। মীমাংসা কোন পর্যায়ে রয়েছে তা জানার জন্যও থাকবে অনলাইন ব্যবস্থা। এমনকি পরিষেবায় কোনও গোলমাল হলে অভিযোগ জানানো যাবে বিমা এজেন্ট, ব্রোকার-সহ সমস্ত মধ্যস্থতাকারীর বিরুদ্ধেও।

বিমা ওম্বুডসম্যানের মাধ্যমে গ্রাহক অভিযোগ জানালে সুরাহার পদ্ধতি সহজ করতে ২০১৭ সালের ইনশিয়োরেন্স ওম্বুডসম্যান বিধি (রুল) সংশোধন করেছে অর্থ মন্ত্রক। মন্ত্রকের অধীনে থাকা আর্থিক পরিষেবা দফতর মঙ্গলবার সেই সংশোধনীর বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। কেন্দ্রের বক্তব্য, অভিযোগ দায়ের করার পদ্ধতি সহজ করতে এবং গোটা ব্যবস্থাটির খরচ কমানোর উদ্দেশ্যেই এই পদক্ষেপ।

সংশোধনীতে জানানো হয়েছে, বিমা সংস্থা, এজেন্ট বা ব্রোকারদের পরিষেবায় গাফিলতির বিষয়েও ওম্বুডসম্যানের দফতরে অভিযোগ জানাতে পারবেন গ্রাহক। ফলে সংস্থার পাশাপাশি, সমস্ত মধ্যস্থতাকারীও চলে আসছে বিধির আওতায়। অভিযোগের ভিত্তিতে রায় দেবেন ওম্বুডসম্যান। আগে শুধু বিমার দাবি সংক্রান্ত বিবাদ এবং ভুল বুঝিয়ে প্রকল্প বিক্রি বিরুদ্ধে অভিযোগ জানানো যেত।

সংশোধিত বিধিতে অভিযোগ জানানোর পদ্ধতিও সহজ করা হয়েছে। অভিযোগ জানাতে দৌড়োদৌড়ি করতে হবে না। বাড়িতে বসে অনলাইনেই তা করতে পারবেন গ্রাহকেরা। ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে শুনানি করতে পারবে ওম্বুডসম্যানের দফতর। কোনও ওম্বুডসম্যানের দফতরে পদ খালি থাকলে অন্য ওম্বুডসম্যানের দফতরকে বাড়তি দায়িত্ব দেওয়া হতে পারে। অভিযোগের সমাধানে যাতে কোনও বিঘ্ন না-ঘটে তার জন্যই এই ব্যবস্থা।

ওম্বুডসম্যানের কাজ এবং তাঁর নিয়োগ পদ্ধতির নিরপেক্ষতা নিশ্চিত করায় জোর দেওয়া হয়েছে নতুন কাঠামোয়। নির্বাচন কমিটিতে এমন এক জন থাকবেন, যাঁর অতীতে ক্রেতা কিংবা বিমা গ্রাহকের অধিকার রক্ষার কাজে অভিজ্ঞতা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Insurance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE