Advertisement
১৯ এপ্রিল ২০২৪
WhatsApp

WhatsApp: হোয়াটস্‌অ্যাপে নয়া সুবিধা আসছে, মিলবে পছন্দ-অপছন্দ বেছে নিজেকে লুকানোর সুযোগ

গ্রাহক শেষ বার কখন মেসেজ দেখেছেন তা চাইলে বন্ধ করে রাখা যায়। কিন্তু এ বার নতুন সুযোগ আসতে চলেছে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২১ ১৭:৫১
Share: Save:

হোয়াটস্‌অ্যাপে কোনও মেসেজ কেউ দেখেছেন বা পড়েছেন কি না তা বোঝা যায় ব্লু টিক দেখে। মেসেজ পাঠানো হলে একটি সাধারণ টিক দেখায়। নির্দিষ্ট নম্বরে পৌঁছে গেলে জোড়া টিক দেখায়। আর সেই মেসেজ দেখা হলে জোড়া টিক নীল রঙের হয়ে যায়। এটা সাধারণ ব্যবস্থা। তবে কেউ চাইলে ব্লু টিক দেখানো বন্ধ করে দিতে পারেন। সেটা করা থাকলে তিনি কোনও মেসেজ দেখেছেন বা পড়েছেন কি না তা প্রেরক বুঝতে পারেন না।

এখনও পর্যন্ত যা ব্যবস্থা তাতে ব্লু টিক দেখানো কিংবা না দেখানো এর মধ্যে একটি বেছে নিতে হয় গ্রাহকদের। যাঁরা মেসেজ দেখলেও বা পড়লেও প্রেরককে তা জানাতে চান না তাঁরা ব্লু টিক বন্ধ করে রাখেন। এ ছাড়াও হোয়াটস্‌অ্যাপে আরও একটি অপশন রয়েছে। যাতে দেখা যায় গ্রাহক অনলাইন রয়েছেন কি না কিংবা তিনি শেষ বার (লাস্ট সিন) কখন মেসেজ দেখেছেন। এটাও চাইলে বন্ধ করে রাখা যায়। কিন্তু এ বার নতুন সুযোগ আসতে চলেছে। গ্রাহক ঠিক করতে পারবেন কাকে ‘লাস্ট সিন’ দেখাবে অথবা কাকে দেখাবে না। নিজের পছন্দ-অপছন্দ অনুযায়ী চিহ্নিত করে রাখা যাবে ফোন নম্বর। সুতরাং, এই সুবিধা ব্যবহার করে কোনও ফোন নম্বরে ‘লাস্ট সিন’ অপশন বন্ধ করা থাকলে সেই প্রেরক দেখতে হঠাৎ করেই সেটা দেখতে পারবেন না। এই পদ্ধতিতে গ্রাহক যাঁকে এড়িয়ে চলতে চাইছেন তাঁর কাছ থেকে নিজের এই তথ্য গোপন করতে পারবেন। মেসেজ দেখা বা পড়া হয়েছে কি না তা বুঝতে না দিয়ে ওই প্রেরককে এখন সহজেই ‘ঠকানো’ যাবে। মেসেজ দেখে বা পড়ে নিলেও প্রেরক বুঝতেই পারবেন না। এর জন্য একই সঙ্গে ‘ব্লু টিক’ ও ‘লাস্ট সিন’ অপশন বন্ধ করতে হবে।

এখন যে ব্যবস্থা রয়েছে তাতে সকলের জন্য ‘লাস্ট সিন’ অফ বা অন করে রাখা যায়। মোট তিনটি অপশন রয়েছে। ‘এভরিওয়ান’, ‘মাই কনট্যাক্টস’ এবং ‘নোবডি’। প্রথমটি সিলেক্ট করে রাখলে সকলে ‘লাস্ট সিন’ দেখতে পাবেন। মাঝেরটা করলে শুধু ফোনে যাঁদের নম্বর সেভ করা রয়েছে তাঁরাই দেখতে পাবেন আর তৃতীয়টিতে কেউ দেখতে পারবে না। এখন আসতে চলেছে চতুর্থ অপশন। সেটিতে লেখা থাকবে ‘মাই কনট্যাক্টস একসেপ্ট’। এটি সিলেক্ট করলে বাছাই নম্বরের জন্য ‘লাস্ট সিন’ অপশন চালু অথবা বন্ধ করে রাখা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WhatsApp mobile Mobile App
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE