×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

মিসড্‌ কলেও গ্যাস বুকিং

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ জানুয়ারি ২০২১ ০৫:৫৩
—ফাইল চিত্র

—ফাইল চিত্র

রান্নার গ্যাসের সিলিন্ডার বুকিংয়ের জন্য আরও একটি নতুন ব্যবস্থা ‘মিসড্‌ কল’ চালু করল ইন্ডেন। শুক্রবার ভুবনেশ্বর থেকে ডিজিটাল ব্যবস্থায় ইন্ডিয়ান অয়েলের নতুন ধরনের পেট্রল বাজারে আনার কথা জানানোর সময়ই গ্যাস বুকিংয়ের পরিষেবাটিরও সূচনা করেন তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

ইন্ডেন জানিয়েছে, সংস্থার কাছে গ্রাহক তাঁর নথিভুক্ত মোবাইল নম্বর থেকে ৮৪৫৪৯৫৫৫৫৫ নম্বরে ‘মিসড্‌ কল’ দিয়েও এ বার থেকে সিলিন্ডার বুক করতে পারবেন। এ জন্য কোনও খরচ হবে না। প্রবীণ গ্রাহকের পক্ষেও তুলনায় এই প্রক্রিয়া সহজ। তবে সংস্থা জানিয়েছে, ‘আইভিআরএস’ পদ্ধতিতে চালু অন্য নম্বরে ফোন করে বুকিংয়ের সুবিধাও বহাল থাকছে।

একই ভাবে নতুন নম্বরটিতে মিসড্‌ কল দিয়ে রান্নার গ্যাসের নয়া সংযোগ নেওয়ার আবেদনও জানাতে পারবেন যে কেউ। তবে আপাতত তা ভুবনেশ্বরে মিলবে। পর্যায়ক্রমে সেই পরিষেবা গোটা দেশে চালু হবে বলে জানিয়েছে ইন্ডেন। প্রধানের দাবি, এখন অনেক দ্রুত ও সহজে রান্নার গ্যাস বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করছে কেন্দ্রীয় সরকার।

Advertisement

এ দিন রাজ্যে ইন্ডিয়ান অয়েলের কার্যনির্বাহী প্রধান অতুল গুপ্ত জানান, গত অক্টোবর-ডিসেম্বরে পশ্চিমবঙ্গে পেট্রল ও ডিজেলের বিক্রি আগের বছরের একই সময়ের চেয়ে বেড়েছে যথাক্রমে ১০ ও ২%। তবে এপ্রিল-ডিসেম্বরের হিসেবে পেট্রলের বিক্রি ৪% বাড়লেও ডিজেল কমেছে ১২%।

Advertisement