Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Registration

Registration of Flats: কলকাতায় আবাসনের নথিভুক্তি কমেছে নভেম্বরে

নাইট ফ্র্যাঙ্কের মতে, প্রাথমিক ঘোষণার কথা মাথায় রেখেই ক্রেতারা অক্টোবরের মধ্যে বাড়ির রেজিস্ট্রেশনের জন্য ভিড় করেছিলেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২১ ০৭:০৬
Share: Save:

অর্থনীতির ঢিমে গতি এবং তার পরে করোনায় বিপর্যস্ত আবাসন শিল্পের মুখে হাসি ফুটিয়েছিল মে থেকে অক্টোবর পর্যন্ত বাড়ির নথিভুক্তি বৃদ্ধি। কিন্তু নভেম্বরে এসে ধাক্কা খেল সেই গতি। উপদেষ্টা সংস্থা নাইট ফ্র্যাঙ্কের রিপোর্ট জানাল, গত মাসে বৃহত্তর কলকাতায় বাড়ি-ফ্ল্যাট নথিভুক্তি কমেছে ৬২%। কম, মাঝারি বা বেশি— সব মাপের বাড়ি-ফ্ল্যাটের ক্ষেত্রেই ধাক্কা খেয়েছে চাহিদা। তবে জানুয়ারি-নভেম্বরে নথিভুক্তি ৭৯% বেড়ে হয়েছে ৪০,৯৭২টি। যার ৫১ শতাংশই হয়েছে বাজেটে স্ট্যাম্প ডিউটি ২% ছাড়ের ঘোষণার পরে।

নাইট ফ্র্যাঙ্কের মতে, প্রাথমিক ঘোষণার কথা মাথায় রেখেই ক্রেতারা অক্টোবরের মধ্যে বাড়ির রেজিস্ট্রেশনের জন্য ভিড় করেছিলেন। পরে ছাড়ের মেয়াদ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধির কথা বলা হলেও, সে সময়ে ছিল দেওয়ালির ছুটি। ফলে গত মাসে রেজিস্ট্রেশন অফিস অনেকটা সময় বন্ধ ছিল, বহু ক্রেতার কাছে হয়তো সেই খবর সে ভাবে পৌঁছয়ওনি। তাই নভেম্বরে কমেছে রেজিস্ট্রেশন।

এই কারণেই গত মাসের ছবিতেও ততটা আতঙ্কের কিছু দেখছেন না সংস্থার সিএমডি শিশির বইজল। তাঁর মতে, নভেম্বরে নথিভুক্তি কমলেও, জুলাই থেকে যে ছবি দেখা গিয়েছে তা উৎসাহই জোগাচ্ছে শিল্প মহলকে।

ধারণা, কম সুদ, দামে সুবিধা ও স্ট্যাম্প ডিউটিতে ছাড়ের হাত ধরে আগামী কয়েক মাসেও সেই ধারা বজায় থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Registration Real Estate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE